Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণের সংখ্যা ৮ হাজার ছাড়াল

২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যাও বাড়ল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৫ পিএম

দক্ষিণাঞ্চলে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধির সাথে তা ৮ হাজার অতিক্রম করল। ৭ সেপ্টেম্বরের পরে মঙ্গলবারই আক্রান্তের সংখ্যাটা বেশী ছিল। আগেরদিনের ১২ জনের স্থলে মঙ্গলবারে নুতন ২৭ জন আক্রান্ত হলেও টানা ৬ষ্ঠ দিনের মত দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে কোন মৃত্যু ছিলনা। তবে এখনো বরিশালের পরিস্থিতি ঝুকিপূর্ণ পর্যায়েই রয়েছে। গত সপ্তাহখানেক দক্ষিণাঞ্চলের অন্য জেলাগুলোতে আক্রান্তের সংখ্যা একক অংকে থাকলেও বরিশালে তা বাড়ছে। গত এক সপ্তাহের মধ্যে মঙ্গলবারই বরিশালে আক্রান্তের সংখ্যা ছিল সর্বাধীক। এসময়ে নতুন ১৫ জন কোভিড-১৯ রোগী সনাক্ত হয়েছে এ জেলায়। যা আগের দিন ছিল ১১। রবিবারে ছিল ৭জন এবং শুক্র ও শনিবার সংখ্যটা ছিল ১৩ জন করে। বৃহস্পতিবারে ছিল ৯ জন। বরিশালে এ পর্যন্ত ৩ হাজার ৩৬২ জন আক্রান্তের মধ্যে ৬৬ জনের মৃত্যু হয়েছে। জেলায় আক্রান্ত ও মৃতের এ সংখ্যার মধ্যে বরিশাল মহানগরীর পরিস্থিতি এখনো যথেষ্ঠ নাজুক বলেই মনে করছেন চিকিৎসা বিশেষজ্ঞ।
এদিকে গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় নতুনকরে সুস্থ হয়ে উঠেছেন ৪০ জন সহ সর্বমোট ৬ হাজার ৭৬০ জন। আগের ২৪ ঘন্টায় সুস্থতার সংখ্যাটা ছিল ৮৫।
বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে মঙ্গলবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ২৮২ জনের নমুনা পরিক্ষায় ৩৫ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এরমধ্যে ৮ জনের ফলোআপ পরিক্ষায় পজিটিভ সনাক্ত হয়। নতুন সনাক্তের সংখ্যা ছিল ২৭। ভোলা জেলা হাসপাতালের ল্যাবে ৩৫ জনের নমুনা পরিক্ষায় কারো দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়নি বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে।
স্বাস্থ্য বিভাগের তথ্যনুযায়ী মঙ্গলবার দুপুর পর্যন্ত নতুন ২৭ জন সহ দক্ষিণাঞ্চলে মোট করেনা আক্রান্তের সংখ্যা ৮ হাজার ২৪ জনে উন্নীত হয়েছে। আগেরদিন আক্রান্তের সংখ্যাটা ছিল ১২। গত ৫ দিনে দক্ষিণাঞ্চলে কোন মৃত্যু সংবাদ না থাকলেও এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১৬৬ জনের।
গত ২৪ ঘন্টায় আক্রান্তদের মধ্যে বরিশালেই প্রায় ৬০%, ১৫ জন। পটুয়াখালীতে আগের দিন কোন আক্রান্তের খবর না থাকলেও মঙ্গলবারে নতুন ৬জন সহ মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১,৩৬৬ জনে। মৃত্যু হয়েছে এপর্যন্ত ৩৭ জনের। বরগুনাতেও আগের দিন কোন আক্রান্ত না থাকলেও মঙ্গলবারে আরো ৩ জন করোনা সংক্রমণের খবর পাওয়া গেছে। এনিয়ে জেলাটিতে ৮৯১ জন আক্রান্তের মধ্যে ১৯ জনের মৃত্যু হয়েছে।
ঝালকাঠীতে আগের দিন ১ জনের স্থলে মঙ্গলবারে দু জন নতুন করে করোনায় আক্রান্তের খবর পাওয়া গেছে। জেলাটিতে এ পর্যন্ত ৬৮২ জন আক্রান্তের মধ্যে ১৬ জনের মৃত্যু ঘটেছে কোভিড-১৯ সংক্রমনে। পিরোজপুরেও আগেরদিন কোন সংক্রমন না থাকলেও মঙ্গলবারে একজন আক্রান্ত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত ১,০২৫ জন আক্রান্তের মধ্যে ২২ জনের মৃত্যু ঘটেছে। দ্বীপজেলা ভোলাতে গত দুদিন নতুন কোন সংক্রমন নেই। এ জেলাটির অবস্থা দক্ষিণাঞ্চলের মধ্যে তুলনামূলক ভাল। জেলায় এ পর্যন্ত ৬৯৮ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৬ জন।
এদিকে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে মঙ্গলবার সকাল পর্যন্ত ২৬ জন এবং অঅইসোলেশনে ৪৩ জন চিকিৎসাধীন ছিলেন। এসময়ে নিবিড় পরিচর্যা ইউনিটেও চিকিৎসাধীন ছিলেন আরো ৮ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ