Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ওয়েট অ্যান্ড সি আইএমএফের পূর্বাভাস ঠিক নয়’

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, চলতি অর্থবছরে অবশ্যই ৭ শতাংশ প্রবৃদ্ধি হবে। ওয়েট অ্যান্ড সি। আইএমএফের পূর্বাভাস ঠিক নয়। তারা বাস্তবতাবিবর্জিত বক্তব্য দেয়। বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি নিয়ে আইএমএফ চিরদিনই কম বলে। তবে যখন জিডিপি প্রবৃদ্ধিতে বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জিত হয়ে যায়, তখন তারা আমাদের সুরে সুর মেলায়।
বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বৈদেশিক সহায়তা ব্যবহারে দেশীয় গুরুত্ব নিয়ে আলোচনায় তিনি এসব কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরে অবশ্যই ৭ শতাংশ প্রবৃদ্ধি হবে। ওয়েট অ্যান্ড সি। আইএমএফের পূর্বাভাস ঠিক নয়। তারা বাস্তবতাবিবর্জিত বক্তব্য দেয়।
তিনি বলেন, গত অর্থবছরে রাজনৈতিক অস্থিরতার প্রভাব জিডিপিতে পড়েনি বলেই চূড়ান্ত হিসেবে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৫৫ শতাংশ। আমার গর্ব হচ্ছে, আগে জাতীয় বাজেট হতো শতভাগ বৈদেশিক সহায়তায় আর এখন হচ্ছে জিডিপির মাত্র ১ দশমিক ৫২ শতাংশ থেকে ১ দশমিক ৭০ শতাংশের মধ্যে। কিন্তু তাই বলে দাতাদের ফান্ডের প্রয়োজন নেই, তা নয়। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় আমরা দারিদ্র্য নিরসনের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি তার জন্য উন্নয়ন সহযোগীদের ফান্ডের প্রয়োজন রয়েছে।
তিন দিনব্যাপী এ বৈঠকের সমাপনী দিনে সভাপতিত্ব করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন। বক্তব্য দেন ইউএস এইডের কান্ট্রি ডিরেক্টর ইয়ানিনা জেরুজালেস্কি, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘ওয়েট অ্যান্ড সি আইএমএফের পূর্বাভাস ঠিক নয়’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ