Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাথমিকের শিক্ষকদের চিকিৎসা আলাদা হাসপাতালের প্রস্তাবনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫৩ পিএম

প্রাথমিক শিক্ষকদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে আলাদা একটি হাসপাতাল তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। এ বিষয়ে গত সপ্তাহে একটি সভাও অনুষ্ঠিত হয়েছে। যেখানে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে প্রধান করে ৩২ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। আর হাসপাতালটির নাম প্রস্তাব করা হয়েছে প্রাথমিক শিক্ষা পরিবার হাসপাতাল।

বর্তমানে প্রাথমিক শিক্ষার সঙ্গে ৪ লাখ ২০ হাজার শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী জড়িত। যাদের অনেকেই চিকিৎসা সেবা নিতে গিয়ে ভোগান্তির শিকার হচ্ছেন নিয়মিত। করোনা পরিস্থিতিতেও অনেক শিক্ষক যথাযথ চিকিৎসা পাননি বলে অভিযোগ উঠেছে। এজন্য ঢাকা কিংবা এর পার্শ্ববর্তী এলাকায় একটি হাসপাতাল নির্মাণের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, হাসপাতাল নির্মাণের জন্য ইতোমধ্যেই একটি প্রস্তাবনা তৈরি করা হয়েছে। অধিদফতরের সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রেজ্জাক সিদ্দিকী বলেন, হাসপাতাল গঠন করার জন্য একটি মূল কমিটি ও চারটি উপ-কমিটি গঠন করা হয়েছে। মূল কমিটির প্রধানের দায়িত্বে রয়েছেন ডিপিই এর মহাপরিচালক মো. ফসিউল্লাহ। জমি নির্বাচন, হাসপাতালের গঠন ও সেবা সংক্রান্ত বিষয়ে উপকমিটিগুলো মূল কমিটিকে প্রস্তাবনা তৈরিতে সহযোগিতা করবে। যা পরবর্তীতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। অনুমোদন পাওয়া গেলে শুরু হবে নির্মাণ কাজ।
মহাপরিচালক মো. ফসিউল্লাহ ইনকিলাবকে বলেন, প্রাথমিক শিক্ষার সঙ্গে কয়েক লাখ মানুষের জীবন ওতোপ্রোতভাবে জড়িত। এরা অসুস্থ হলে এদের অনেকেই ঠিকমতো চিকিৎসা পায় না। করোনার সময়ে অনেক অভিযোগ পেয়েছি। এইসব বিবেচনায় হাসপাতাল নির্মাণের কাজে হাত দিয়েছি। প্রাথমিক শিক্ষকদের এই দুর্দশাটি লাঘব করতে চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতাল

৪ ফেব্রুয়ারি, ২০২৩
২১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ