Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুরুত্বপূর্ণ করিডোর পুনর্দখল

প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার আলেপ্পোয় সরকারি বাহিনীর অবরোধ ভেঙে রামুসাহ মিলিটারি কমপ্লেক্সে আক্রমণের মধ্য দিয়ে গুরুত্বপূর্ণ একটি করিডোর পুনর্দখল করেছে বিদ্রোহী দলগুলো। প্রায় এক মাস ধরে সিরিয়ার সেনাবাহিনী ওই করিডোরটি দখল করে রেখেছিল। যার ফলে আলেপ্পোর পূর্বাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার সঙ্গে সিরিয়ার পশ্চিমাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। দুটি বিদ্রোহী দল এবং একটি নজরদারি সংগঠন গত শনিবার রামুসাহ বিদ্রোহীদের নিয়ন্ত্রণে চলে যাওয়ার দাবি করেছে। যদিও সরকারপন্থি গণমাধ্যমগুলো অবরোধ ভেঙে পড়ার খবর অস্বীকার করে বলেছে, রামুসাহর নিয়ন্ত্রণ তারা হারায়নি। বরং সম্প্রতি বিদ্রোহীরা তাদের যেসব এলাকার দখল নিয়েছিল সেগুলো পুনরুদ্ধার করা হয়েছে।
ওদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়টার্সকে বলেন, আমরা এ সংক্রান্ত খবর দেখেছি। কিন্তু পরিস্থিতি এখনো ঘোলাটে এবং আমরা এখন যুদ্ধক্ষেত্রের সর্বশেষ তথ্য গণমাধ্যমকে জানাতে পারব না। একটি বিদ্রোহী দলের পক্ষ থেকে অনলাইনে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, আলেপ্পো নগরীর বাইরে অবস্থান করা যোদ্ধারা নগরীর ভেতরে অবস্থান করা তাদের সহযোদ্ধাদের সঙ্গে সাক্ষাৎ করেছে। তারা বিরোধী পক্ষের অবরোধ ভেঙে নগরীতে নিজেদের নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠিত করছে। অন্য একটি বিদ্রোহী দলের পক্ষ থেকে রয়টার্সকে বলা হয়, অবরোধ ভেঙে ফেলা হয়েছে। যদিও এখনও সবকিছু প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং বিষয়টা সহজ হবে না। সিরিয়ার গৃহযুদ্ধ পর্যবেক্ষণকারী যুক্তরাজ্যভিত্তিক সংগঠন দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পক্ষ থেকে বলা হয়, সেখানে এখনো প্রচ- যুদ্ধ এবং ব্যাপক বিমান হামলা চলছে। এর অর্থ বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি এলাকার মধ্যে যোগাযোগের জন্য এখনো নিরাপদ কোনো করিডোর নেই। রয়টার্স জানায়, বিদ্রোহীরা গত শুক্রবার সরকার নিয়ন্ত্রিত রামুসাহ মিলিটারি কমপ্লেক্সে আক্রমণ শুরু করে। তারা রামুসাহের নিয়ন্ত্রণ নেয় এবং আলেপ্পোর পূর্বাঞ্চলের সঙ্গে যোগাযোগ স্থাপন করে। একই সঙ্গে তারা রাজধানী দামেস্কের সঙ্গে পশ্চিম আলেপ্পোয় সরকার নিয়ন্ত্রিত এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। রামুসাহতে সেনাবাহিনীর কয়েকটি কলেজ রয়েছে। এদিকে, সরকারি বাহিনীর অবরোধ ভাঙার চেষ্টারত সিরীয় বিদ্রোহীরা আলেপ্পোর একটি গুরুত্বপূর্ণ সেনা ঘাঁটিতে অতর্কিত আক্রমণ চালিয়েছে। গত শুক্রবার চালানো এ হামলা প্রতিহত করা হয়েছে জানিয়ে কয়েকশত বিদ্রোহী নিহত হওয়ার পাল্টা দাবি করেছে সিরীয় সরকারি বাহিনী। সিরিয়ার বৃহত্তম শহর আলেপ্পোর পূর্বাংশের আবাসিক এলাকগুলোর সাতটি অংশ বিদ্রোহীদের নিয়ন্ত্রণে আছে। এসব অংশে প্রায় আড়াই লাখ লোকের বাস। জুলাইয়ের প্রথমদিক থেকে ইরান-সমর্থিত লেবাননী হিজবুল্লাহ গেরিলাদের সহায়তায় সিরীয় সেনাবাহিনী বিদ্রোহী-নিয়ন্ত্রিত অংশগুলো অবরোধ করে রেখেছে, এতে ওই এলাকাগুলো পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ‘জইশ আল ফাতেহ’ নামের উগ্রপন্থি বিদ্রোহীদের একটি জোট, যাদের মধ্যে সাবেক আল-কায়েদার অনুগামী গোষ্ঠী নুসরা ফ্রন্ট বা হালের জাবহাত ফাতেহ আল শাম, আহরার আল শাম ও অন্যান্য ছোট কয়েকটি গোষ্ঠী রয়েছে। জানিয়েছে, তারা আলেপ্পোর দক্ষিণ-পশ্চিমাংশে রামুসাহ সামরিক স্থাপনার প্রধান গোলন্দাজ একাডেমির দখল নিয়েছে। রয়টার্স।              



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুরুত্বপূর্ণ করিডোর পুনর্দখল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ