Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের শীর্ষ ধনী নারী ম্যাকেঞ্জি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:৩৭ পিএম

বিশ্বের শীর্ষ ধনী নারী হলেন ম্যাকেঞ্জি স্কট।জাতিসংঘ যখন বলছে কোভিডে নারীদের দারিদ্রের হার বেড়েছে, তখন এর বিপরীতে আরেক খবর হলো, ৬৭.৪ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে বিশ্বের শীর্ষ ধনী নারী এখন ম্যাকেঞ্জি স্কট। তিনি ঔপন্যাসিক ও সমাজসেবী। -ব্লুমবার্গ, স্পুটনিক

গত বছর এপ্রিলে অ্যামাজন মালিক জেফ বেজোসের সঙ্গে বিয়ে বিচ্ছেদের ফলে ৩ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের শেয়ার পেয়ে ম্যাকেঞ্জি বিশ্বের অন্যতম ধনী নারী হন। কোভিড মহামারীর কারণে লকডাউনে অনলাইন বিক্রি ও হোম ডেলিভারি বেড়ে যাওয়ায় এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অ্যামাজনের শেয়ারের দাম। স্বাভাবিকভাবেই সম্পদ বেড়েছে বেজোস ও ম্যাকেঞ্জির। আমেরিকান অ্যাডভোকেসি গ্রুপ ও টেক্স ফেয়ারনেস বলছে লকডাউন শুরুর পর যুক্তরাষ্ট্রে কোটিপতিদের সম্পদ মোট ৮’শ বিলিয়ন ডলার বেড়েছে এবং এ হার ২৫ শতাংশ।

জানা যায়, অ্যামাজনের ৪ শতাংশের মালিকানা ম্যাকেঞ্জির। গত বছর তার সম্পদ বেড়েছে ৩০.৩ বিলিয়ন ডলার। গত আগস্টে তিনি বিশ্বের চতুর্থ ধনী নারী হিসেবে ব্লুমবার্গ বিলিয়নার ইনডেক্স তালিকায় উঠে আসেন। ফোর্বস বলছে, ম্যাকেঞ্জির সাবেক স্বামী জেফ বেজোসের সম্পদের পরিমান ২০৪.৬ বিলিয়ন ডলার। অ্যামাজনের শেয়ার মূল্য এ বছর ২ হাজার থেকে সাড়ে ৩ হাজার ডলারে বৃদ্ধি পায়। তবে ম্যাকেঞ্জির সঙ্গে ডিভোর্স না হলে বেজোসের সম্পদের পরিমান দাঁড়াত এখন আড়াই’শ ডলারের বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ