Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনা চিকিৎসায় আইভারমেক্টিনের প্রথম স্বপ্নদ্রষ্টা পরিবার পরিকল্পনা পরিদর্শক দুলাল

ময়মনসিংহ থেকে মো: শামসুল আলম খান | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৫:৩১ পিএম

করোনা চিকিৎসায় দেশ-বিদেশে কার্যকর ঔষধের তালিকায় প্রথম সারীতে স্থান আইভারমেক্টিনের (রাবৎসধপঃরহ) প্রথম স্বপ্নদ্রষ্টা একজন সাধারন পরিবার পরিকল্পনা পরিদর্শক মো: দুলাল উদ্দিন। তিনি ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ভাংনামারী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের পরিদর্শক।
তাঁর এ সাফল্যময় গবেষনায় তোলপাঁড় সৃষ্টি হয়েছে ময়মনসিংহের স্বাস্থ্য বিভাগসহ সংশ্লিষ্ট প্রশাসনের ভেতরে-বাইরে। গত ১২ আগষ্ট করোনা চিকিৎসায় দেশে আইভারসেক্টিনের প্রথম চিন্তাধারক হিসেবে জাতীয় করোনা কমিটির স্বীকৃতি চেয়ে বাংলাদেশ মেডিকেল রির্সাচ কাউন্সিলের পরিচালক বরাবরে লিখিত আবেদন করেছেন এ সফল গবেষক।
পরিদর্শক দুলাল উদ্দিন জানান, করোনা মহামারী শুরুতে আমি বিশ্বের অতীত মহারামারী গুলো নিয়ে গবেষনা করে কলেরা রোগের সাথে করোনার মিল খুজে পাই, যা সহজেই নিরাময় যোগ্য। তখন করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স অধ্যায়ন করে করোনা ভাইরাস পরজীবি জীবনচক্রের সাথে সাদৃশ্য পাই। এরপর বাজারের পরজীবি ঔষধ গুলো গবেষনা করে আইভারমেক্টিনকে কার্যকরী ঔষধ বলে মনে করে চলতি বছরের ২৬ মার্চ আমার ফেইসবুক আইডিকে পোষ্ট করি। যা দেশ-বিদেশে কারোনা চিকিৎসায় আইভারমেক্টিন কার্যকর ঔষধের তালিকার প্রথম সারীতে স্থান পেয়েছে।
গৌরীপুর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো: কামাল হোসেন বলেন, দেশের দূর্যোগে এমন একটি ভালো চিন্তার জন্য আমরা তাকে স্বাগত জানিয়েছি। সবার মাথায় যা আসেনি, দেশের কথা ভেবে তিনি তা নিয়ে চিন্তা করতে পেরেছেন। তাঁর এই উদ্বোবনী চিন্তা উর্ধ্বতন কর্তৃপক্ষ ভেবে দেখবেন বলে আশা করছি।
দুলাল উদ্দিনের এ গবেষনা ছোট করে দেখার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন ময়মনসিংহ পরিবার পরিকল্পনা বিভাগের সাবেক উপ-পরিচালক আবু তাহা মো: এনামুর রহমান। তিনি বলেন, তাঁর এই গবেষনা দেশের দূর্যোগে একটি ভালো চিন্তার উৎকৃষ্ট উদাহরণ।
এবিষয়ে ময়মনসিংহের জেলা প্রশাসক মো: মিজানুর রহমান বলেন, এটি একটি ভালো চিন্তা। কিন্তু এবিষয়ে আমাদের কিছু করার নেই। তবে তিনি লিখিত ভাবে আবেদন করলে বিষয়টি আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টিতে আনতে চেষ্টা করব।



 

Show all comments
  • Abdul Momin ৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:৫৭ পিএম says : 0
    হিংসার জন্য আমাদের দেশে সীক্রিতি পাবেনা এই ভদ্রলোক।হিংসা আমাদের মজ্জাগত।যেভাবে আমরা ডা জাফ্রুল্লাহকে নাকানি চুবানি খাইয়েছি।
    Total Reply(0) Reply
  • Dashi Diet Keto Review ৫ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫৩ এএম says : 0
    I am impressed with this website, rattling I am a fan.
    Total Reply(0) Reply
  • সুমন মাহমুদ ৫ সেপ্টেম্বর, ২০২০, ২:১৮ পিএম says : 0
    ভাই কি জিনোম সিকোয়েন্স চেক করেছে, ডেকে পরীক্ষা নেন। Monash university প্রথম ivermactine এর ব্যাবহার covid 19 আবিষ্কার করে।এটা নেট এ আসে। কিন্তু who disqualify করে। পরে Bangladesh Medical এর একজন ডক্টর নিজে দায়িত্ত্ব নিয়ে ব্যাবহার করেন। এটা আমরা সবাই জানি। উনার কথা বিশ্বাস যোগ্য নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ