Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট থেকে জাতীয় গ্রিডে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২০, ৮:৫৩ পিএম

পটুয়াখালীর পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের পরীক্ষাম‚লক উৎপাদন শুরুর ১ দিনের মধ্যেই ১২০ মেগাওয়াট থেকে উন্নীত হয়ে তা জাতীয় গ্রীডে আজ সন্ধ্যায় ২৩০ মেগাওয়াট সরবরাহ করা হয় ।
গতকাল বুধবার পরীক্ষাম‚লকভাবে কেন্দ্রটির ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিট থেকে বিকেল ৫টা ৩৫ মিনিট ১২০ মোওয়াট বিদ্যুৎ প্রথমবারের মত পরীক্ষাম‚লকভাবে জাতীয় গ্রীডে যুক্ত হয়।আজ সকাল ৬ টায় তা ২০০ মেগাওয়াটে উন্নীত করা হয়। পরবর্তীতে আজ বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে৭ টার দিকে তা উন্নীত হয়ে ২৩০ মেগাওয়াটে জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছিল বলে জানান,পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের উপ বিভাগীয় প্রকৌশলী জর্জিস তালুকদার। তিনি আরোও জানান,আগামী ১সপ্তাহের মধ্যে দি¦তীয় ইউনিটের ৬৬০ মেগাওয়াট বিদুৎ পুরোপুরি উৎপাদান সম্ভব হবে।
পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালীতে নির্মিত পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের উপাদীত বিদুৎ, জাতীয় গ্রীডে সরবরাহের জন্য পটুয়াখালীর পায়রা থেকে পটুয়াখালী সদর হয়ে গোপালগঞ্জ জেলার মকসুদপুর উপজেলা পর্যন্ত আগেই ১৩৬ কিলোমিটার দীর্ঘ ডবল সার্কিটের হাই ভোল্টেজ বিদ্যুৎ লাইন টানা হয়েছে।
এ বছরের ১৩ জানুয়ারি এ বিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট থেকে উৎপাদিত বিদ্যুৎ পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে যুক্ত হয়। ১৫ মে থেকে প্রথম ইউনিটের ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ পুরোপুরিভাবে জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। পায়রা ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্পটি কয়লা ভিত্তিক জ¦ালানি দিয়ে চালু করা হয়েছে।
২০১৬ সালের ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালীতে ‘পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্র’ নির্মাণের জন্য ভিত্তি প্রস্তর স্থাপন করেন। বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) বিদ্যুৎ কেন্দ্রটির নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। ২ দশমিক ৪ বিলিয়ন ডলার ব্যয়ে নির্মাণ করা কেন্দ্রটির বাংলাদেশ এবং চীন সমান অংশীদার। চীনের এক্্িরম ব্যাংকের আর্থিক সহায়তায় কেন্দ্রটি নির্মাণ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ