Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রিওর প্রথম স্বর্ণ ভার্জিনিয়ার

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মাত্র ১৯ বছর। এই বয়সে যেখানে স্কুলে পড়ার বইয়ে মুখ গুঁজে থাকার কথা সেই ভার্জিনিয়া থ্রেশারকে খুঁজতেই এখন সংবাদমাধ্যমগুলো ব্যস্ত সময় কাটাতে হচ্ছে গুগল আর বিভিন্ন ওয়েবসাইট ঘাঁটাঘাঁটিতে। এই কিশোরির গলায়ই যে উঠেছে রিও অলিম্পিকের প্রথম স্বর্ণপদক। তার হাত ধরে যুক্তরাষ্ট্রও ব্রাজিলে এসে ঝুলিতে পুড়লো নিজেদের প্রথম সোনালী পদকটি। বরাবরের মত এবারও স্বর্ণ পদকের লড়াইয়ে প্রথমেই শুরু হয় বন্দুকবাজদের লড়াই। যথারীতি এখানেও ‘লেডিস ফার্স্ট’। গতকাল সন্ধ্যায় হওয়া মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলের নিশানাভেদেই তাই নিজেদের লক্ষ্য স্থির করে দিলো এই মার্কিন কন্যা। জীবনের প্রথম অলিম্পিকে এসেই স্বর্ণ জয় করতে ভার্জিনিয়ার স্কোর ছিলো ১৯৭.৬। তার পেছনেই চিরপ্রতিদ্ব›দ্বী দেশ চীনের দুই বন্দুকবাজ লি ডু (১৯৬.৯) এবং সিলিং ই (১৮৫.৪) যথারীতি জিতেছেন ব্রোঞ্জ ও সিলভার মেডেল।
চার বছর আগে লন্ডন অলিম্পিকে সবচেয়ে বেশি স্বর্ণ পদক ছিল যুক্তরাষ্ট্রের। রিও ২০১৬ অলিম্পিকের প্রথম সোনালী আভায় মোড়ানো মেডেলটিও উঠলো তাদেরই ঝুলিতে। বেশ রোমাঞ্চ ছড়িয়েই নিষ্পত্তি হলো রিও অলিম্পিকের প্রথম স্বর্ণ পদকের। সোনা ও রুপার মধ্যে ব্যবধান ছিল মাত্র এক পয়েন্টের। শেষ শটে স্নায়ুচাপ ধরে রাখার পুরস্কারই পেলেন ১৯ বছর বয়সী থ্রেশার। ডিওডোরোর শ্যুটিং ভেন্যুতে ১০ মিটার এয়ার রাইফেলে শেষ শটের পর থ্রেশারের পয়েন্ট দাঁড়ায় ২০৮। যা কিনা ২০০৪ এথেন্স অলিম্পিকের সোনাজয়ী লির চেয়ে মাত্র এক বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিওর প্রথম স্বর্ণ ভার্জিনিয়ার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ