Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নদী দখলকারীদের ব্যাপারে সরকার উদার -আবুল মকসুদ

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজনৈতিক কারণে যারা নদী দখল করছে, তাদের ব্যাপারে সরকার অনেকটা উদার বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সহ-সভাপতি ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। তিনি বলেন, প্রথাগত আইন দিয়ে নদী রক্ষা করা যাবে না। নদী রক্ষা করতে হলে সরকারকে এ ব্যাপারে জরুরি অবস্থা জারি করতে হবে। গতকাল শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বুড়িগঙ্গা নদী রক্ষার দাবি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। যৌথ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বুড়িগঙ্গা রিভার কিপার। নদী রক্ষায় সরকারের সব উদ্যোগকে স্বাগত জানিয়ে সৈয়দ আবুল মকসুদ বলেন, দেশে যখন আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়, তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রাষ্ট্র জরুরি অবস্থা জারি করতে পারে। ‘নদীর তীর দখলমুক্ত করার জন্য নদীর আশপাশের এলাকায় জরুরি অবস্থার মতো জারি করতে হবে। যাতে নদীর মধ্যে কেউ হাত দিতে না পারে।
তিনি বলেন, দলীয় রাজনীতির যে প্রতিপত্তি বিশেষ করে ক্ষমতাসীন দলের রাজনীতি, সেখানে এভাবে খুব সহজেই যে দখলদারদের উচ্ছেদ করা যাবে, তা নয়। কারণ দখলদারের সঙ্গে যারা যুক্ত তারা প্রায় সবাই সরকারের সঙ্গেও যুক্ত। একই সঙ্গে সরকার নদী রক্ষার জন্য ব্যবস্থা নিচ্ছে, ঠিক সেই সঙ্গে যারা নদী দখল করছে, তাদের জন্যও সরকার উদার। এ সময় ঢাকা সিটিকে বাসযোগ্য রাখতে নদীর দুই তীরে স্থাপনা তৈরি বন্ধে একটি আইন করতে সরকারের প্রতি আহŸান জানান আবুল মকসুদ। বাপা’র সাধারণ সম্পাদক আব্দুল মতিন বলেন, তলদেশ ও আশপাশে অবৈধ দখলদারের কারণে তুরাগ নদী তার প্রকৃত প্রবাহ হারিয়ে ফেলছে। তাই অতি দ্রæত সরকারে কাছে দখলদারিত্ব বন্ধ ও আদালতের রায় বাস্তবায়নের দাবি জানাচ্ছি। এ সময় বুড়িগঙ্গা রিভার কিপার’র শরিফ জামিল, বাপা’র নির্বাহী সদস্য মোয়াজ্জেম হোসেন ও শারমিন মোর্শেদ, যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী দখলকারীদের ব্যাপারে সরকার উদার -আবুল মকসুদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ