Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আসামে হামলার ধরন পাল্টিয়েছে এনডিএফবি

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

উদ্দেশ্য জিহাদিদের দিকে নিরাপত্তা বাহিনীর দৃষ্টি
নিবদ্ধ রাখা
ইনকিলাব ডেস্ক : আসামে বোড়োল্যান্ডের দাবীতে সংগ্রাম আজ থেকে নয়। দীর্ঘদিন ধরে তারা স্বাধীন বোড়োল্যান্ডের দাবীতে সংগ্রাম চালিয়ে আসছে। এর অংশ হিসেবে তারা বিভিন্ন সময়ে সহিংস হামলাও চালিয়েছে। গত শুক্রবারের হামলাটিও তার একটি। কিন্তু এ ক্ষেত্রে হামলাকারীরা তাদের কৌশল পাল্টিয়েছে । বিশে^র বিভিন্ন স্থানে জিহাদিরা যেভাবে হামলা চালায়, এবার বোড়োরাও সেই কৌশল বেছে নিয়েছে, যাতে এটাকে জিহাদিদের হামলা বলে মনে হয় এবং তাদের ওপর দোষ না পড়ে। এতে করে ভারতীয় নিরাপত্তা বাহিনীর নজরদারী থেকে তারা রেহাই পাবে এবং নির্বিঘেœ তাদের সহিংস কর্মকা- চালিয়ে যেতে পারবে। এটাই হচ্ছে ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অব বোড়োল্যান্ড-এনডিএফবি’র নতুন কৌশল।
ভারতের কেন্দ্রীয় এক নিরাপত্তা কর্মকর্তা জানান, ২০১৪ সালে এনডিএফবি সনিতপুর ও কোকড়াঝাড়ে যে ভাবে হামলা চালিয়ে আদিবাসীদের হত্যা করেছিল, শুক্রবারের হামলাও ছিলো ঠিক সেরকমই। তারা চেষ্টা করেছিল দৃষ্টিভঙ্গী অন্যদিকে ঘুরিয়ে দিতে কিন্তু তা পারেনি। ২০১৪ সালের মে মাসে এনডিএফবি’র এক হামলায় আসামে ৩২ জন মুসলমান নিহত হয়েছিল।
গত শুক্রবারের হামলার পর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত এক হামলাকারীরর পকেটে পাওয়া সেলফোনের তথ্য থেকে পুলিশ পরিষ্কার ধারণা পায়, হামলাকারীরা খ্রিস্টান নিয়ন্ত্রিত এনডিএফবি’র সক্রিয় সদস্য।
হামলাকারীরা জিহাদিদের মতো মুখোশ পরে এসেছিল। তারা নিরাপত্তা বাহিনীকে বোকা বানাতে চেয়েছিল। তবে সেলফোন তাদের মুখোশ খুলে দেয়। এনডিএফবি’র দুই নেতা আইকে সংবিজিত ও সংগঠনের সাধারণ সম্পাদক বি সাওরাগোয়ারা মিয়ানমারে এনএসসিএন-এর আস্তানায় আত্মগোপন করে আছেন বলে ধারণা করা হচ্ছে। তারা সেখান থেকেই সহিংস কর্মকা- পরিচালনা করছেন বলে জানান পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা। মোদি সরকার ক্ষমতায় আসার পর সব ধরনের সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে ব্যাপক অভিযান শুরু হয়। গত দু’ বছর ধরে এনডিএফবির অনেক সদস্যকে গ্রেফতার করা হয়েছিল। তাদের বিরুদ্ধে অভিযোগও গঠন করা হয়। এই সংগঠনটির সদস্যদের এখনো নিবিড় পর্যবেক্ষণে রেখেছে নিরাপত্তা বাহিনী। টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসামে হামলার ধরন পাল্টিয়েছে এনডিএফবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ