Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্দোনেশিয়ায় ছয় সন্দেহভাজন গ্রেফতার

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

আইএসের সাথে যোগাযোগ ও সিঙ্গাপুরে রকেট হামলা পরিকল্পনার অভিযোগ
ইনকিলাব ডেস্ক : সিঙ্গাপুরে রকেট হামলার পরিকল্পনা এবং ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে যোগাযোগ রয়েছে এমন অভিযোগে সন্দেহভাজন ছয় ব্যক্তিকে গ্রেফতার করেছে ইন্দোনেশিয়া পুলিশ। ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর কর্তৃপক্ষের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার বাতাম দ্বীপ থেকে এ হামলার পরিকল্পনা করা হচ্ছিল বলে নিশ্চিত হয়েই তাদের আটক করা হয়। সিঙ্গাপুর থেকে মাত্র ১৫ কিলোমিটার দক্ষিণে বাতাম দ্বীপের অবস্থান। বাতাম থেকে ফেরিতে সিঙ্গাপুরে যাওয়া যায়। বাতাম পোস্ট পত্রিকার খবরে বলা হয়, সন্দেহভাজন যে ছয়জনকে পুলিশ আটক করেছে তাদের বেশিরভাগই কারখানা শ্রমিক, বয়স ১৯ থেকে ৪৬-এর মধ্যে। ইন্দোনেশীয় পুলিশের মুখপাত্র আগুস রিয়ান্তো সাংবাদিকদের বলেন, সিরিয়ায় অবস্থিত এক আইএস জঙ্গির যোগসাজশে সন্দেহভাজন ওই ছয় ব্যক্তি সিঙ্গাপুরে হামলার পরিকল্পনা করছিল। তদন্তে এখন পর্যন্ত আমরা যা বুঝেছি, তাতে তারা সিঙ্গাপুরের গুরুত্বপূর্ণ স্থাপনা, ব্যস্ত এলাকা ও পুলিশ কার্যালয়ে হামলার পরিকল্পনা করছিল।
রকেট হামলা পরিকল্পনার বাস্তব কোনো প্রমাণ পুলিশ হাতে পেয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে রিয়ান্তে বলেন, এখনো নয়। ইন্দোনেশিয়ার নাগরিক বাহরুন নাঈম সিরিয়ায় আইএস-এর হয়ে যুদ্ধ করছেন। সন্দেহভাজন আটক ছয়জনের তার সঙ্গে যোগাযোগ রয়েছে বলে ধারণা করছে পুলিশ। এ বছর জানুয়ারিতে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় সন্ত্রাসী হামলার মূলহোতাও এই নাঈম বলে ধারণা ইন্দোনেশিয়া কর্তৃপক্ষের। ওই হামলায় চার হামলাকারীসহ আটজনের প্রাণহানি ঘটে। সিঙ্গাপুরের পক্ষ থেকে বলা হয়, বাতাম দ্বীপে বসে হামলার পরিকল্পনার কথা জানতে পেরে তারা তাদের দেশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। আগামী সপ্তাহে সিঙ্গাপুরবাসী জাতীয় ছুটি পালন করবে। এক বিবৃতিতে সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রী কে. শানমুগাম বলেন, আমাদের উপর রকেট হামলার পরিকল্পনার বিষয়ে আমরা সচেতন আছি। বিশ্ব বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সিঙ্গাপুরে জঙ্গি হামলার ঘটনা খুব একটা ঘটতে দেখা যায়নি। যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের জঙ্গি হামলার পরপর সিঙ্গাপুরের বেশ কয়েকটি দূতাবাসে হামলার পরিকল্পনা ভেস্তে দিয়েছিল দেশটির পুলিশ। এছাড়া, ২০০২ সালে সিঙ্গাপুরের নাগরিক মাস সেলামাত কাস্তারিকে চাঙ্গি বিমানবন্দরে ছিনতাই করা বিমান বিধ্বস্ত করার পরিকল্পনার অভিযোগে কারাদ- দেয়া হয়। তার সাজার মেয়াদ এখনো শেষ হয়নি। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়ায় ছয় সন্দেহভাজন গ্রেফতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ