Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাটি খুঁড়তেই মিললো মহামূল্যবান স্বর্ণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

দক্ষিণ অস্ট্রেলিয়ার দুই ব্যক্তি মাটি খুড়ে স্বর্ণের দুইটি টুকরা পেয়েছেন, ওজন ও আকারের দিক দিয়ে যা বিরল। সাড়ে তিন কিলোগ্রাম ওজনের ওই দুই স্বর্ণের টুকরার বাজারমূল্য তিন লাখ ৫০ হাজার মার্কিন ডলারের বেশি। ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে স্বর্ণের খনির শহর হিসেবে পরিচিত টারনাগুলার কাছে এক এলাকায় টুকরো দুইটি পান ব্রেন্ট শ্যানন এবং ইটান ওয়েস্ট নামে দুই ব্যক্তি। তারা এখন স্থানীয় সংবাদমাধ্যমে আলোচিত। টিভি চ্যানেলে প্রচারিত হয়েছে তাদের সাক্ষাৎকার।

মাটি খুঁড়ে এবং মেটাল ডিটেক্টরের সহায়তায় এ দুই টুকরো স্বর্ণের সন্ধান পান তারা। ইটান মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনকে ওয়েস্ট বলেন, অবশ্যই খুবই তাৎপর্যপূর্ণ ঘটনা এটি। একদিনে এমন দুইটি বড় টুকরো পাওয়া বিস্ময়কর। ডিসকভারি চ্যানেলেও প্রচারিত হয় এ ঘটনা। এতে বলা হয়, দুইটি টুকরোর সম্মিলিত ওজন হচ্ছে সাড়ে ৩ কেজি। ওয়েস্টের বাবার সহায়তায় কয়েক ঘণ্টার প্রচেষ্টায় ওই দুজন টুকরো দুটির সন্ধান পান। এর আগে দেশটিতে ২০১৯ সালে ১.৪ কেজি ওজনের একটি স্বর্ণের টুকরো পাওয়া গিয়েছিল। মূল্য ছিল ৬৯ হাজার মার্কিন ডলার। সেটিও খুঁজে পাওয়া যায় মেটাল ডিটেক্টরের সহায়তায়। ১৮৫০ দশকে অস্ট্রেলিয়ায় স্বর্ণ অনুসন্ধান শুরু হয়। এরপর দেশটিতে একের পর এক স্বর্ণের খনির সন্ধান পাওয়া যায়। দেশটির গুরুত্বপূর্ণ শিল্প হয়ে ওঠে স্বর্ণ। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহামূল্যবান-স্বর্ণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ