Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্তিত্ব সঙ্কটে তাঁতশিল্প

করোনা ও বন্যায় ক্ষতিগ্রস্ত মালিক-শ্রমিকরা

টাঙ্গাইল জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ১২:০৪ এএম

করোনা ও সাম্প্রতিক বন্যায় অস্তিত্ব সঙ্কটে পড়েছে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী তাঁতশিল্প। গত ২৬ মার্চ থেকে করোনায় এ শিল্পে প্রায় ৩০০ কোটি টাকা ক্ষতি হয়েছে। এর মধ্যে নয়া দুর্যোগ বন্যা তাঁতশিল্পে হানা দিয়েছে। বন্যায় তাঁত, কাপড়, তানা ও সরঞ্জামাদিসহ সব কিছু ভাসিয়ে দিয়েছে। প্রায় দেড় মাস জলাবদ্ধতা থাকায় এ শিল্পের কাঁচামাল নষ্ট হয়ে যাচ্ছে। তাঁত বোর্ডের ক্ষুদ্রঋণ তাঁতিদের ভাগ্য উন্নয়নে তেমন প্রভাব ফেলছে না। ফলে জীবিকার প্রয়োজনে তাঁতিরা পৈতৃক পেশা বদলাতে গিয়েও খাপ খাইয়ে নিতে হিমশিম খাচ্ছেন। এ শিল্প রক্ষায় সুদমুক্ত ঋণ ও বাজার সৃষ্টিতে সরকারের জোরালো ভূমিকার দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, ঈদুল ফিতর থেকে টাঙ্গাইল শাড়ির মন্দাভাব শুরু হয়েছে। তাঁত ব্যবসায়ীদের প্রত্যাশা ছিল রোজার ঈদের ক্ষতি কোরবানিতে পুষিয়ে নিতে পারবে। কিন্তু তাদের সে আশা পূরণ হয়নি। করোনার কারণে টাঙ্গাইল শাড়ি বিদেশে রফতানি গত চার মাস ধরে সম্পূর্ণ বন্ধ রয়েছে। এছাড়া লকডাউনের কারণে ঢাকাসহ দোকানপাট, শপিংমল দীর্ঘ দিন বন্ধ থাকায় তাঁতের শাড়ির বাজার বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে। কিন্তু লকডাউন তুলে নেয়ার পরেও কেনাকাটায় ক্রেতাদের তেমন আগ্রহ না থাকায় ব্যবসা আর আগের পর্যায়ে যেতে পারছে না। ফলে অনেকে টাঙ্গাইল শাড়ির ব্যবসায়ীদের পথে বসার উপক্রম হয়েছে।
বাতাঁবো’র বাজিতপুর ও বল্লা এ দুটি বেসিক সেন্টারের ৪৯টি প্রাথমিক তাঁতি সমিতি এবং চারটি মাধ্যমিক তাঁতি সমিতি রয়েছে। এসব সমিতির চার হাজার ৩৯১টি তাঁত কারখানা মালিকের ২৭ হাজার ৯৩১টি তাঁত চালু এবং দুই হাজার ৬৭৩টি তাঁত আগে থেকেই বন্ধ রয়েছে। করোনার কারণে গত ২৬ মার্চ থেকে চালু তাঁত কারখানাগুলোও বন্ধ হয়ে গেছে। ফলে জেলার তাঁতশিল্পে প্রতিদিন গড়ে ১ কোটি ৮৭ লাখ ৫৬ হাজার ৪০০ টাকা ক্ষতি হয়। এ পর্যন্ত ২৫০ কোটি ৭১ লাখ ১৩ হাজার ২০০ টাকার ক্ষতি হয়েছে। এছাড়া টাঙ্গাইল শাড়ি বিদেশে রফতানি করতে না পারায় আরও প্রায় ৫০ কোটি টাকা ক্ষতি হয়েছে টাঙ্গাইল শাড়ির ব্যবসায়ীদের।
করোনা মহামারির সঙ্গে বন্যার করাল থাবা জেলার তাঁতশিল্পকে অস্তিত্ব সঙ্কটে ফেলেছে। করোনায় বন্ধ হয়ে যাওয়া কারখানাতে তাঁত মালিকদের পুঁজি নষ্ট হচ্ছে। এর সঙ্গে বন্যার পানি এসে কারখানাতে চালু তাঁত, তাঁতে থাকা সুতার ভিম, কাপড় ও সরঞ্জামাদি প্রায় সবই নষ্ট হয়ে গেছে। ফলে পরিবর্তিত পরিস্থিতিতে তাঁতশিল্পের ঘুরে দাঁড়ানো প্রায় অসম্ভব হয়ে উঠবে। টাঙ্গাইল শাড়ির রাজধানী পাথরাইলের শাড়ি প্রস্তুতকারক ও ব্যবসায়ী নীল কমল বসাক জানান, করোনা ও বন্যায় তাঁতশিল্পের মহাক্ষতি হয়েছে। সরকারি প্রণোদনার পাশাপাশি তাঁত শাড়ির বাজার তৈরিতেও সরকারের ভূমিকা প্রত্যাশা করেন তিনি। টাঙ্গাইল জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খান আহমেদ শুভ জানান, পরিবর্তিত পরিস্থিতিতে এ শিল্প আদৌ থাকবে কি-না সে প্রশ্ন দেখা দিয়েছে। সরকার ঘোষিত প্রণোদনা না পেলে তাঁতিরা আর মাথা তুলে দাঁড়াতে পারবে না।
টাঙ্গাইল শাড়ি ব্যবসায়ী সমিতির সভাপতি ও যজ্ঞেশ্বর অ্যান্ড কোংয়ের মালিক রঘুনাথ বসাক জানান, করোনা মহামারি ও বন্যার ভয়াবহ দুর্যোগে জেলার তাঁতশিল্পে স্থবিরতা নেমে এসেছে। সুদমুক্ত ঋণ, প্রণোদনা, নতুন বাজার তৈরি, বিদেশ থেকে শাড়ি আমদানি বন্ধের দাবি জানান তিনি।
টাঙ্গাইল সেন্ট্রাল কো-অপারেটিভ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মোফাখখারুল ইসলাম জানান, তাঁত মালিক ও এ শিল্পের সঙ্গে জড়িত প্রায় দেড় লাখ মানুষ কর্মহীন অবস্থায় সামাজিক নিরাপত্তাহীনতায় ভুগছে। যারা এক সময় দান-অনুদান বিতরণ করেছে, তারাও এখন নিজেদের পরিবারের মৌলিক চাহিদা পূরণ করতে পারছে না। বাতাঁবো’র বল্লা (কালিহাতী) বেসিক সেণ্টারের লিয়াজোঁ অফিসার মো. ইমরানুল হক জানান, এতদাঞ্চলের তাঁতিরা সাধারণত তুলনামূলক মোটা সুতায় তৈরি শাড়ি উৎপাদন করে থাকে। করোনার সাথে বন্যা যোগ হয়ে এ শিল্পে মহাদুর্যোগ সৃষ্টি করেছে। ফ্যাক্টরি বন্ধ থাকায় একদিকে উৎপাদন ব্যহত হচ্ছে, অন্যদিকে প্রতিটি তাঁতি পরিবারে অর্থাভাব দেখা দিয়েছে। তারা ক্ষুদ্র ও প্রান্তিক তাঁতিদের মাঝে ক্ষুদ্রঋণ বিতরণ করছেন। কিন্তু তা এই মুহুর্তে তাঁতিদের উল্লেখযোগ্য উপকারে আসছে না। তিনি তাঁতিদের প্রণোদনা দেয়ার জন্য জেলা প্রশাসনে তালিকা পাঠিয়েছেন। টাঙ্গাইল সদরের বাজিতপুর বেসিক সেণ্টারের লিয়াজোঁ অফিসার মো. রবিউল ইসলাম জানান, তারা ক্ষুদ্র ও প্রান্তিক তাঁতিদের মাত্র ৫% সার্ভিস চার্জে ক্ষুদ্রঋণ দিচ্ছেন। সরকারি নির্দেশনার বাইরে তাদের কাজ করার সুযোগ নেই। শাড়ি উৎপাদন ও বাজারজাত করণ কিংবা নতুন বাজার সৃষ্টিতে তাঁতিদেরকেই এগিয়ে আসতে হবে। তিনি আরও জানান, মূলত করোনা ও বন্যায় তাঁতশিল্পকে ধসের মুখে ফেলেছে। বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে পারলেও করোনা পরবর্তী পরিস্থিতিতে এ শিল্প মহাসঙ্কটে পড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ