Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজারে তাঁতশিল্পীদের প্রশিক্ষণ

প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

কক্সবাজার অফিস : কক্সবাজারে তাঁতশিল্পীদের পেশাগত দক্ষতা উন্নয়নে ১৪ দিনের প্রশিক্ষণ কর্মসূচি শুরু হচ্ছে আজ। বাংলাদেশ তাঁত বোর্ডের অধীনে চকরিয়া উজেলার হারবাংয়ে আজ রবিবার থেকে হাতে কলমে এ প্রশিক্ষণ শুরু হচ্ছে। প্রশিক্ষণে ৪০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করছে।
অবহেলিত ও মৃতপ্রায় তাঁতশিল্পে প্রাণ ফিরিয়ে আনতে তাঁতশিল্পে জড়িতদের পেশাগত দক্ষতা উন্নয়নে ভ্রাম্যমাণ এ প্রশিক্ষণ শেষে সনদও দেয়া হবে। দেয়া হবে আরো উন্নত প্রশিক্ষণসহ সরকারি সুযোগ-সুবিধা। এ লক্ষ্যে গত সকালে শহরের বিয়াম ফাউন্ডেশনের হলরুমে তাঁতশিল্পীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। একই সঙ্গে ওই সভায় ১৪ দিনের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। তাঁতশিল্পে জড়িত শতাধিক নারী-পুরুষ এতে উপস্থিত ছিলেন। সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জসীম উদ্দিন আহমেদ। তিনি বলেন, দেশীয় বস্ত্রের ৪১ শতাংশ তাঁতশিল্প থেকে আসে। আরো অনেক চাহিদা থাকা সত্তে¡ও উন্নত প্রযুক্তি, জোগান, অর্থনৈতিক সহায়তার অভাবে তাঁতশিল্প এগোতে পারছে না। তিনি আরো বলেন, কৃষির চেয়ে তাঁতশিল্প নিয়ে কাজ করার অনেক সুযোগ রয়েছে। এ শিল্পকে অস্বীকারের সুযোগ নেই। তিনি বলেন, গান্ধীও তাঁতশিল্পে জড়িত ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁতশিল্পকে এগিয়ে নেয়ার চিন্তা করছেন। ইতোমধ্যে এ জন্য ক্ষুদ্রঋণের জন্য দেড়শ’ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। আগামীতে আরো বৃহৎ পরিকল্পনা রয়েছে।
বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান বলেন, তাঁতশিল্পকে অগ্রসর করার জন্য ৭টি নতুন প্রকল্প হাতে নেয়া হয়েছে। আগামী ৩-৪ বছরের মধ্যে তাঁত বোর্ড সরকারের অন্যতম আয়ের খাত হিসেবে পরিচিত হবে। এ সময় তিনি রোড শো, ফ্যাশন শো, ডিজাইন শো, ওয়ার্কশপ, ভিডিওচিত্র প্রদর্শনীর মাধ্যমে তাঁতশিল্পের ব্রান্ডিং করার পরিকল্পনার কথা জানান। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে তাঁতশিল্পের সমস্যা, সরকারে পরিকল্পনার ওপর আলোকপাত করা হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মো: আবদুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ তাঁত বোর্ডের সদস্য আবুল কাশেম মো: বোরহান উদ্দিন। বক্তব্য রাখেন কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহীনুর ইসলাম। সভা পরিচালনা করেন বাংলাদেশ তাঁত বোর্ডের ডিজিএম (অপারেশন) এ এস এম গোলাম মোর্তজা। এ সময় বাংলাদেশ তাঁত বোর্ডের সিনিয়র ইন্সট্রাক্টর মনিরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
চাঁদপুরের নারায়ণপুরে এক্সিম ব্যাংকের ১১১তম শাখা
প্রাচীন ঐতিহ্যের শহর চাঁদপুরের নারায়ণপুরে এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেডের ১১১তম শাখার শুভ উদ্বোধন করা হয়েছে। গতকাল নারায়ণপুর, মতলব দক্ষিণ, চাঁদপুর এলাকায় অবস্থিত শাখায় আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া। প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া এক্সিম ব্যাংকের অগ্রযাত্রার কথা উল্লেখ করে বলেন, এক্সিম ব্যাংকের শরীয়াহসম্মত ব্যাংকিং দেশসহ সারাবিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক এম সিরাজুল ইসলামসহ প্রধান কার্যালয়ের নির্বাহীবৃন্দ ও এলাকার গণ্যমাণ্য ব্যক্তিবর্গ। Ñপ্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজারে তাঁতশিল্পীদের প্রশিক্ষণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ