Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্প প্রেসিডেন্সিকে রিয়েলিটি শো মনে করেন : বারাক ওবামা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ১১:৫১ এএম | আপডেট : ৩:৩৮ পিএম, ২০ আগস্ট, ২০২০

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্সিকে রিয়েলিটি শো মনে করেন। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার যাদুঘরে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের সম্মেলনের তৃতীয় দিনে দেয়া বক্তৃতায় ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করে ওবামা একথা বলেন। -সিএনএন

ওবামা বলেন, আমি কখনোই আশা করি নি ট্রাম্প আমার লক্ষ্য এবং নীতিগুলোকে সাদরে গ্রহণ করবেন। কিন্তু আমি আশা করেছিলাম দেশের স্বার্থে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্সিকে একটু গুরুত্ব সহকারে নেবেন। তিনি হয়তো ওভাল অফিসের গুরুত্ব বুঝবেন এবং গণতন্ত্রের প্রতি সম্মান দেখিয়ে কিছু করবেন। কিন্তু তিনি তা কখনোই করেন নি। নিজের বক্তব্যে স্ত্রী মিশেল ওবামারই মন্তব্যের প্রতিধ্বনি করে ওবামা বলেন, ট্রাম্পের প্রেসিডেন্সিকে যত্ন করার কোনো আগ্রহই নেই উপরুন্তু তিনি নিজের প্রতি মনোযোগ কেড়ে নিতে ব্যস্ত। প্রেসিডেন্সি তার কাছে যেন আরো একটি রিয়েলিটি শো।

ওবামা বলেন, ট্রাম্প প্রেসিডেন্সির জন্য ভুল। ১ লাখ ৭০ হাজার আমেরিকান ইতোমধ্যে মহামারীতে মারা গিয়েছেন। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো কখনোই এমন হয় নি। ট্রাম্প এই কাজের জন্য উপযুক্ত না কারণ তিনি সেটা পারেন না। জো বাইডেনকে ‘ভাই’ ও কমলাকে ‘বন্ধু’ সম্মোধন করে ওবামা বলেন, ‘জো সহানুভূতিশীল, শালীন। তিনি এমন একজন যে সবাইকে সম্মান করেন, মানুষের কথা শোনেন এবং নিজের বাবা-মায়ের প্রদত্ত আদর্শ লালন করেন। আমার আট বছরের প্রেসিডেন্সিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নেয়ার সময় জো আমার সঙ্গে ছিলো। সে আমাকে সেরা প্রেসিডেন্ট বানিয়েছে। তার দেশকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা ও ব্যক্তিত্ব রয়েছে। আমার বন্ধু কমলা তার রানিংমেট হিসেবে যোগ্য। তিনি এমন একজন, যে জানেন কিভাবে বাধা মোকাবেলা করতে হয়, অন্যদের সাহায্য করতে হয় এবং আমেরিকান স্বপ্ন বাস্তবায়ন করতে হয়। তারা দু’জনেই জানেন, কেউই আইনের উর্ধ্বে নয়।

ওবামা বলেন, ট্রাম্প প্রশাসনের চার বছরে কার্যকলাপ দেখে আপনারা হয়তো রাজনীতির প্রতি বীতশ্রদ্ধ। কিন্তু ক্ষমতাসীনরা আপনাদের এই ঘৃণার সুযোগ নিচ্ছে।ওবামা অভিযোগ করেন, রিপাবলিকানরা সক্রিয়ভাবে নাগরিকদের ভোট গ্রহণ থেকে বিরত থাকতে উৎসাহিত করার চেষ্টা করছে। আমরা এটি হতে দিতে পারি না। তাদের ক্ষমতা দিতে পারি না। তাদেরকে আপনারা গণতন্ত্র ছিনিয়ে নিতে দেবেন না।

ওবামা আরও বলেন, ‘ আপনারা কেউ এখনো হয়তো ভাবছেন আপনারা কাকে ভোট দেবেন কিংবা ভোট দেবেন কি না। দেশের গণতন্ত্রের সুরক্ষা এবং শক্তিশালী করতে আপনাদের ভূমিকা গুরুত্বপূর্ণ। একজন আমেরিকান দেশকে একা ঠিক করতে পারেন না। এমনকি প্রেসিডেন্টও না। এর জন্য সক্রিয় এবং শৃঙ্খলিত নাগরিকত্ববোধ প্রয়োজন। তাই আমি আপনাদের নিজেদের সক্ষমতার ওপর বিশ্বাস করতে অনুরোধ করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ