Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ঐক্যবদ্ধ হচ্ছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ২:৪৫ পিএম

তিন ভাগে বিভক্ত তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) ফের সংগঠিত হচ্ছে। দলটি পাকিস্তানি তালিবান নামেই বেশি পরিচিত। কয়েক বছরের বিচ্ছেদ-পর্ব কাটিয়ে ঐক্যবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন টিটিপি’র মুখপাত্র মহম্মদ খুরসানি।

খুরসানি জানিয়েছেন, বিচ্ছিন্ন সংগঠনের শীর্ষ নেতৃত্ব ফের যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এই ঘটনায় অবশ্য কিছুটা অস্বস্তিতে পড়ে গেছে ভারত। ২০১৪ সালে তেহরিক-ই-তালিবান পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হওয়ার পরে উমর খালিদ খুরসানি জামাত-উল-আহরার নামে একটি সংগঠন তৈরি করেছিলেন। অন্যদিকে আফগানিস্তানের নানগরহর প্রদেশে হিজবুল আহরার নামে একটি সংগঠন তৈরি হয়। বিভিন্ন সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত সংগঠনগুলো জোটবদ্ধ হওয়ায় ফের চাঙ্গা হলো টিটিপি।

টিটিপি’র নতুন শক্তিতে আত্মপ্রকাশে উদ্বিগ্ন ভারত। মনে করা হচ্ছে, পাকিস্তানে জঙ্গি হামলা বাড়লে তার রেশ পড়বে আফগানিস্তানেও। আফগানিস্তান থেকে সেনা সরানোর তোড়জোড় করছে আমেরিকা। এমন সময়ে পাকিস্তানের সীমান্তবর্তী অঞ্চলসহ আফগানিস্তানে জঙ্গি হামলা বাড়লে তার প্রভাব পড়তে পারে কাশ্মীরেও। ফলে বিঘ্নিত হতে পারে শান্তি প্রক্রিয়া। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ