Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পানির জন্য হাহাকার

কুলাউড়া (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ৯:২৭ পিএম | আপডেট : ৯:২৮ পিএম, ১৬ আগস্ট, ২০২০

ড্রেন দিয়ে চলে গেছে পানির পাইপ। এই ড্রেন গুলোর সাথে বাসার সুয়্যারেজ লাইন ও সেপটিক ট্যাংকের সংযোগ থাকায় এখান দিয়ে মলমূত্র গড়িয়ে যায়। ড্রেনের সাথে চলে যাওয়া সে পাইপ ফুটো করে অল্প পানি জমিয়ে পূরণ হয় দৈনন্দিন চাহিদা। তবে পরিষ্কার পানি নয় সেখানে মিশে থাকে বাসাবাড়ির ময়লা ও মূত্র। এভাবেই পানির জন্য হাহাকার ও কষ্টে দিন পার করছেন কুলাউড়া রেলওয়ে স্টাফ কলোনীর বাসিন্দা ও জংশন স্টেশনের যাত্রীরা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, স্টেশনের পানি সরবরাহের একমাত্র পাম্পটি অনেক পুরাতন। বারবার সেটি নষ্ট হওয়ায় অকার্যকর হয়ে পড়েছে। কর্তৃপক্ষ কয়েকবার পাম্পটি মেরামত করে সচল করলেও আগেরমতো পানি উত্তোলন করতে না পারায় স্টেশনের ভেতর পানির তীব্র সঙ্কট দেখা দিয়েছে। পানির অভাবে কুলাউড়া রেলওয়ে স্টেশনসহ কলোনিতে বসবাসরত কয়েকশ পরিবার পর্যাপ্ত পানি না পাওয়ায় দুর্বিষহ জীবন পার করছে। প্রচÐ গরমে পানির অভাবে গোসল, রান্নবান্নাসহ দৈনন্দিন কাজ সমপন্ন করতে কলোনী এলাকায় এক অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। স্টেশনের যাতায়াতরত যাত্রীরা অনেক সময় টয়েলেটে গিয়ে পানির জন্য বেকায়দায় পড়তে দেখা যায়।
নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ে স্টেশনে কর্মরত একজন স্টাফ জানান, কর্তৃপক্ষের গাফলতির কারণে এক মাসের উপরে পর্যাপ্ত বিশুদ্ধ পানির অভাবে অনেক কষ্টে মানবেতর দিন পার করতে হচ্ছে তাদেরকে। পানির পাম্প নষ্ট হওয়ার পর কয়েক বার মেরামত করা হয়েছে। কিন্তু আগেরমতো সেই পাম্প পানি উত্তোলন করতে পারছে না। মেরামত করা এই পানির পাম্প সারাদিনে একবার পানি সরবরাহ করলে ১ কলস পানিও আমরা তুলতে পারি না।
তবে এ ব্যপারে এ বিষয়ে কুলাউড়া রেলওয়ে জংশন স্টেশনের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (কার্য) জুয়েল হোসাইন দায়সারা গোছের জবাব দিয়ে বলেন, পানির পাম্প মেরামত বা সরবরাহের কাজ আমার বিভাগের দায়িত্বে নয়। তাই আমি এ বিষয়ে কিছু বলতে পারব না। বাসিন্দারা পানি নিয়ে কষ্টে ভুগলেও সিলেট অফিসে কর্মরত ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) আসাদ উদদৌলাহ বলেন, পানির পাম্প অনেক আগে নষ্ট ছিলো কিন্তু এখন তা সচল আছে। এবং পানি উত্তোলনের কাজ চলছে।
কুলাউড়া রেলওয়ে স্টেশন মাস্টার মুহিবুর রহমান মুহিব জানান, পানির সঙ্কট থাকায় আমাদেরকেও নানা সমস্যা পড়তে হচ্ছে। প্রায় এক মাসের উপরে পানির পাম্প বিকল থাকায় পর্যাপ্ত পানি না পাওয়ায় স্টেশন পরিচালনায় চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। সংশ্লিষ্ট কতৃপক্ষকে বিষয়টি বার বার অবগত করার পরও স্থায়ী কোন সমাধান হচ্ছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি

২৫ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ