Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইএসকে সহযোগিতার অভিযোগে যুক্তরাষ্ট্রে পুলিশ কর্মকর্তা গ্রেফতার

গ্রেফতারকৃত নিকোলাস ইয়াং ওয়াশিংটনের পরিবহন ব্যবস্থায় কর্মরত ছিলেন

প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্যভিত্তিক জিহাদি গোষ্ঠী আইএসকে সহযোগিতা করার অভিযোগে যুক্তরাষ্ট্রের এক পুলিশ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃত নিকোলাস ইয়াং (৩৬) ওয়াশিংটনের পরিবহন ব্যবস্থায় কর্মরত ছিলেন। তার বিরুদ্ধে আনীত অভিযোগে বলা হয়েছে, গত জুলাইয়ে এফবিআইয়ের এক গুপ্তচরকে আইএস যোদ্ধাদের ব্যবহৃত কয়েকটি মোবাইল মেসেজিং অ্যাকাউন্টের জন্য আড়াইশ’ ডলার পাঠিয়েছিলেন। আইএসের সদস্য সংগ্রহের জন্য ওই অ্যাকাউন্ট ব্যবহৃত হয় বলে জানানো হয়েছে। আদালতের নথিতে বলা হয়েছে, এফবিআইয়ের ওই গুপ্তচর আইএসের হয়ে কাজ করছেন বলে ইয়াংয়ের ধারণা ছিল।
ভার্জিনিয়ার বাসিন্দা ইয়াং ২০০৩ সাল থেকে পরিবহন কর্তৃপক্ষের দায়িত্ব পালন করছিলেন। ছয় বছর আগে থেকে তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে ছিলেন বলে ভার্জিনিয়ায় ইউএস ডিস্ট্রিক্ট কোর্টে তার বিরুদ্ধে দায়েরকৃত মামলায় উল্লেখ করা হয়েছে। ইয়াংকে গত বুধবার গ্রেপ্তারের পরপরই চাকরি থেকে বরখাস্ত করা হয় বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। প্রসঙ্গত, আইএসকে সহযোগিতার অভিযোগে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলারক্ষা বাহিনীর প্রথম কোনো সদস্য হিসেবে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে এফবিআই’র প্রতিবেদনে বলা হয়েছে। ২০১৪ সাল থেকে যুক্তরাষ্ট্রে ৯০ জনের বেশি ব্যক্তির বিরুদ্ধে আইএস সংশ্লিষ্টতার অভিযোগ এনেছে জাস্টিস ডিপার্টমেন্ট।
ইয়াংয়ের বিরুদ্ধে মামলায় বলা হয়, আইএসের সদস্য হতে আগ্রহ প্রকাশকারী ছদ্মবেশী ওই এফবিআই এজেন্টের সঙ্গে ২০১৪ সালে বেশ কয়েকবার দেখা করেছিলেন তিনি। জঙ্গি গোষ্ঠীটিতে যোগ দিতে যুক্তরাষ্ট্র ত্যাগের ক্ষেত্রে কীভাবে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে যাওয়া যায় সে বিষয়েও তাকে পরামর্শ দিয়েছিলেন ইয়াং। আইএসের মোবাইল মেসেজিং অ্যাকাউন্ট করতে সহযোগিতা লাগবে বলে এফবিআই গুপ্তচর ইয়াংকে জানালে তিনি তাকে ওই আড়াইশ’ ডলারের কার্ডের কোড পাঠান। ২০১১ সালে লিবিয়ায় মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতের চেষ্টারত বিদ্রোহীদের সহযোগিতার জন্য ইয়াং সেখানে গিয়েছিলেন বলে নথিতে উল্লেখ করা হয়েছে। খবরে বলা হয়, মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইএ’র এক বছরেরও বেশি সময় ধরে চলা তদন্ত শেষে তাকে গ্রেফতার করা হয়েছে। ২০১০ সাল থেকেই তাকে পর্যবেক্ষণ করছিল এফবিআই। ওই ব্যক্তি আইএসকে সহায়তা করলেও এ ঘটনায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে হামলার কোনও হুমকি পাওয়া যায়নি বলে জানিয়েছে শহর কর্তৃপক্ষ। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএসকে সহযোগিতার অভিযোগে যুক্তরাষ্ট্রে পুলিশ কর্মকর্তা গ্রেফতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ