Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন টুকরো হীরায় রাতারাতি মিলিয়নিয়ার খনি শ্রমিক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

গর্ত খুঁড়তে গিয়ে তিন তিনটি মূল্যবান হীরা পেলে মিলিয়নিয়ার বনে গেছেন ভারতের মধ্যপ্রদেশের এক খনি শ্রমিক। ওই তিনটি হীরার আনুমানিক মূল্য ৩০ থেকে ৩৫ লাখ রুপি। বুন্দেনলখন্ড এলাকার পান্না জেলার এই খনিতে অতীতেও হীরা পাওয়া গেছে। এবার তেমনই তিন হীরা বদলে দিতে চলেছে এক শ্রমিকের ভাগ্য। সুবল নামে ওই শ্রমিক খনি খাদানে প্রতিদিনের মতোই কাজ করছিলেন। হঠাৎ একই জায়গায় পেয়ে যান তিনটি হীরা। পান্নার এই খনিটি হীরার জন্যই খ্যাত। কিছুদিন আগেই আরো এক শ্রমিক এই পান্নাতেই একটি হীরার খোঁজ পান। জানা গেছে, সেটির ওজন ছিল ১০.৬৯ ক্যারেট। আর এবার সুবল যে তিনটি হীরা পেয়েছেন তার মোট ওজন ৭.৫ ক্যারাট।

হীরা পাওয়ার পরে সুবল স্থানীয় ডায়মন্ড অফিসারের কাছে সেগুলো জমা দিয়েছেন। ওই এলাকার ডায়মন্ড অফিসার আর কে পান্ডে হীরা তিনটির ওজন জানিয়ে বলেন, এগুলো নিলাম করা হবে। তাতে যে অর্থ মিলবে তার ১২ শতাংশ কর বাবদ কেটে নেওয়া হবে। বাকি অর্থ পাবেন ওই শ্রমিক। তিনিই জানিয়েছেন, আনুমানিক ৩০ থেকে ৩৫ লাখ রুপি পাওয়া যেতে পারে ওই তিনটি হীরা বিক্রি করে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিলিয়নিয়ার-খনি-শ্রমিক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ