Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ বৃদ্ধির সাথে আরো দু জনের মৃত্যু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ১:৪৩ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ আগের দিনের তুলনায় বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ২৫%-এ বেশী বৃদ্ধি পেয়ে ১০৬’তে উন্নীত হবার পাশাপাশি পিরোজপুর ও পটুয়াখালীতে আরো দুজনের মৃত্যু হয়েছে । আগের দিন এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ছিল ৮০, মৃত্যু হয়েছিল ৪ জনের। গত ২৪ ঘন্টায় বরিশাল বাদে অন্য ৫টি জেলাতেই সংক্রমন বৃদ্ধি পেয়েছে। এখনো আক্রান্তদের মধ্যে পুলিশ কর্মী, ব্যাংকার সহ সরকারীÑঅধা সরকারী কর্মকর্তা Ñকর্মচারীদের আধিক্য রয়েছে। বৃহস্পতিবার নতুন অক্রান্ত সহ দক্ষিণাঞ্চলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৫ হাজার ৭৭৬। মৃত্যুর তালিকায়ও ১১৫ জনের নাম লিপিবদ্ধ হয়েছে। যারমধ্যে চলতি মাসেই ২ হাজার ৬১৪ জন আক্রান্ত ও ৫০ জনের মৃত্যু হয়েছে। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবনুযায়ী ২৪ ঘন্টায় ১০৫ জন সহ মোট ৩ হাজার ৫৩৪ জনের সুস্থ হয়ে ওঠার কথা জানান হয়েছে। 

বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ-এর পিসিআর ল্যাবে ২৮২টি নমুনা পরিক্ষায় ৯৫ জনের পজেটিভ সনাক্ত হয়েছে। অপরদিকে ভোলা জেলা হাসাপাতালের ল্যাবে ৩১টি নমুনা পরিক্ষায় ৭ জনের পজেটিভ সনাক্ত হয়েছে।
বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ছোট জেলা ঝালকাঠীতে করোনা সংক্রমনের সংখ্যা আগের দিনের ১ থেকে ১৫’তে উন্নীত হবার ফলে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৪৭৪। তবে নতুন কোন মৃত্যু না হলেও জেলাটিতে এ পর্যন্ত মারা গেছেন ১২ জন। আর সুস্থ হয়ে উঠেছেন নতুন ১২ জন সহ মোট ২৭৬।
পটুয়াখালীতেও আক্রান্তের সংখ্যা আগের দিনের ৭ থেকে দ্বিগুন বেড়ে ১৪’তে উন্নীত হবার ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ১ হাজার ১৭’তে। গত ২৪ ঘন্টায় জেলা সদরে ১ জন সহ জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩০ জনের। মৃত্যু হার প্রায় ৩%-এর কাছে। আর সুস্থ হয়ে ওঠার হারও ৬০%Ñএর বেশী, ৬১৮জন। বরগুনাতেও আক্রান্তের সংখ্যা আগের দিনের ৮ থেকে প্রায় দ্বিগুন বৃদ্ধি পেয়ে ১৪’তে উন্নীত হবার ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৬২৭। মৃত্যু হয়েছে ১৩ জনের। মৃত্যু হার ২%-এ বেশী। বৃহস্পতিবার নতুন ১৪ জন সহ ৩৬২ জনের সুস্থতার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
পিরোজপুরের উদ্বেগজনক পরিস্থিতি অব্যাহত রয়েছে। জেলাটিতে বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের ২১ থেকে ২৫-এ উন্নীত হবার পাশাপাশি জেলার মঠবাড়ীয়াতে একজনের মৃত্যু হয়েছে। ফলে এ জেলাটিতে ৭০৮ জন আক্রান্তের মধ্যে ১২ জনের মৃত্যু হল। মৃত্যু হার প্রায় ২%-এর কাছে। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবনুযায়ী নতুন ২৪ জন সহ জেলাটিতে এ পর্যন্ত ৩৮৮ জন সুস্থ হয়ে উঠেছেন। সুস্থতার হার প্রায় ৫৫%।
ভোলাতেও বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের ৪ থেকে ৭-এ উন্নীত হবার ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৫১১, মৃত্যু হয়েছে ৬ হজনের। তবে গতকাল নুতন কারো সুস্থ হয়ে ওঠার খবর না থাকলেও বুধবার পর্যন্ত সংখ্যাটা ছিল ৩৬৭।
দক্ষিণাঞ্চলে করোনার হটস্পট বিভাগীয় সদর বরিশাল এখনো সংক্রমনে শীর্ষে থাকলেও বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা আগের দিনের ৩৯ থেকে ৩১ জনে হ্রাস পেয়েছে। ফলে সর্বমোট সংখ্যাটা দাড়িয়েছে ২ হাজার ৪২৬। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪২ জনের। মৃত্যু হার প্রায় ১.৭৭%। তবে জেলার আক্রান্ত ও মৃতের সিংহভাগই বরিশাল মহানগরীর। এখনো গোটা মহানগরীর প্রতিটি এলাকাতেই প্রতিদিন নতুন নতুন মানুষ করেনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে। স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবনুযায়ী নতুন ৪৯ জন সহ জেলায় মোট ১ হাজার ৪৭৪ জন সুস্থ হয়ে উঠেছেন।
তবে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করেনা ওয়ার্ডে বুধবার সন্ধায় পটুয়াখালীর গলাচিপার ৭০ বছর বয়স্কা এক নারীকে ভর্তি করার সোয়া ঘন্টার পরেই মৃত্যুবরন করেন। এ ওয়ার্ডে বৃহস্পতিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় মোট একজনকে ভর্তি করা হলেও সুস্থ হয়ে ছাড়া পেয়েছেন ৩ জন। বর্তমানে ওয়ার্ডটিতে চিকিৎসাধীন ৩৭জন। অপরদিকে আইসোলেশন ওয়ার্ডে নতুন ৮ জনকে ভর্তি করা হলেও ছাড়পত্র পেয়েছেন ৫জন। এ ওয়ার্ডেও ৩৭ জন চিকিৎসাধীন বলে জানা গেছে। হাসপাতালটির দুটি ওয়ার্ডে ভর্তিকৃতদের মধ্যে ২৪ ঘন্টায় ৭ জনের নমুনা পরিক্ষায় দুজনের দেহে করোনা পজেটিভ সনাক্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ