Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে নমুনা পরীক্ষা হ্রাসের সাথে কমল করেনা রোগী

বরগুনায় মারা গেল আরো একজন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ২:০৩ পিএম

দক্ষিণাঞ্চলে নমুনা পরিক্ষা হ্রাসের সাথে রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় করেনা রোগী সনাক্তের হার হ্রাস পেলেও বরগুনায় আরো একজনের মৃত্যু হয়েছে। এ সময়ে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে করোনা উপসর্গ নিয়ে আরো দু জনের মৃত্যু হলেও নমুনা পরিক্ষার ফলাফলের অপেক্ষায় রয়েছেন কতৃপক্ষ। তবে এনিয়ে ররিবার পর্যন্ত দক্ষিণাঞ্চলে সরকারী হিসাবনুযায়ী ৫ হাজার ৪০২ ‘কোভিড-১৯’ আক্রান্তের বিপরিতে মৃতের সংখ্যা দাড়িয়েছে ১০৬ জনে। যারমধ্যে রোববার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টাতে ১ জনের মৃত্যু ছাড়াও নতুন করে ৩৬জন আক্রান্তের হিসেব রয়েছে। আগের দিন অবশ্য আক্রান্তের সংখ্যা ৮৬ থাকলেও কোন মৃত্যু ছিলনা। শুক্রবারে আক্রান্তের সংখ্যা ৭৮-এর মধ্যে মৃত্যু হয়েছিল দুজনের। বৃহস্পতিবারে ১০৪ জন আক্রান্তের বিপরিতে ৪ জনের মৃত্যু হয়। তবে স্বাস্থ্য বিভাগ থেকে গত ২৪ ঘন্টায় আরো ১১৬ জন সহ মোট ৩ হাজার ৯২ জন সুস্থ হয়ে ওঠার অনুমিত হিসেব দেয়া হয়েছে।
স্বাস্থ্য বিভাগের হিসেবনুযায়ী শের এ বাংলা মেডিকেল কলেজে দক্ষিণাঞ্চলের একমাত্র পিসিআর ল্যাবে শণিবার মাত্র ১৯০টি নমুনা পরিক্ষা হয়েছে। এতদিন এ ল্যাবে ২৯০টি পর্যন্ত নমুনা পরিক্ষা হয়ে আসছিল। কিন্তু নতুনকরে ফি নির্ধারন সহ উপসর্গবিহীনদের নমুনা পরিক্ষা না করা এবং পরিক্ষার জন্য দীর্ঘ সময় অপেক্ষা ও রিপোর্ট প্রদানে বিলম্ব সহ নানা জটিলতায় গত সপ্তাহখানেক ধরেই দক্ষিণাঞ্চলে করোনা সনাক্তে নমুনা পরিক্ষা হ্রাস পেয়েছে বলে জানা গেছে। তবে দীর্ঘ চেষ্টার পরে ভোলাতে অপর একটি পিসিআর ল্যাব শণিবার বিকেল চালু হয়েছে।
এদিকে রোববার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালে নতুন আক্রান্তের সংখ্যা অবিশ^াস্যভাবেই আগের দিনের ৩৮ থেকে ৮ জনে হ্রাস পেয়েছে। হ্রাসকৃত এ সংখ্যাটা কতটুকু টেকসই হবে তা নিয়ে পরিপূর্ণ সংশয় রয়েছে ওয়াকিবাহাল মহলে। বরিশালে কোভিড-১৯ রোগী সনাক্তের এ হার এ যাবতকালের সর্বনি¤œ হলেও এপর্যন্ত সনাক্তের মোট সংখ্যাটা বেশ উদ্বেগজনক, দু হাজার ৩০৫, মৃত্যু হয়েছে ৪০ জনের। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবনুযায়ী রবিবার নতুন ৪০ জন সহ মোট সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৩৩২জন।
পাটুয়াখালীতেও নুতন অক্রান্তের সংখ্যা আগের দিনের ৭ থেকে ৫-এ হ্রাস পেয়েছে। জেলাটিতে এপর্যন্ত আক্রান্ত ৯৬৫ হলেও মৃত্যু হয়েছে ২৭ জনের। আর রবিবার নতুন ২৮ জন সহ মোট সুস্থ্য হয়ে ওঠার সংখ্যাটা ৫৫৩ জন। বরগুনাতেও আক্রান্তের সংখ্যা আগের দিনের ২২ থেকে রোববার ১২’তে হ্রাস পেলেও জেলা সদর হাসপাতালে ৫৭ বছর বয়স্ক একজনের মৃত্যু হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ৫৮৭ জন আক্রান্তের বিপরিতে মারা গেছেন ১৩ জন। আর রোববার নতুন ১৮ জন সহ মোট সুস্থ হয়ে উঠেছেন ৩২০ জন।
ভোলাতে আক্রান্তে সংখ্যা আগের দিনের ৫ থেকে রোববার একজনে হৃাস পেয়ে মোট সংখ্যাটা ৪৮৭’তে উন্নীত হয়েছ। জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ জনের। আর রোববার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় আরো ১২ জন সহ মোট ৩৪৮ জনের সুস্থতার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
পিরোজপুরে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা আগের দিনের ৮ থেকে রোববার ৩জনে হ্রাস পেয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ৬১৭ জন আক্রান্তের বিপরিতে মারা গেছেন ৯জন। গত ২৪ ঘন্টায় আরো ২২ জন সহ মোট ৩১৩ জনের সুস্থ হয়ে ওঠার খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ।
তবে গত ২৪ ঘন্টায় একমাত্র ঝালকাঠীতেই আক্রান্তের সংখ্যা আগের দিনের চেয়ে একজন বেড়ে ৭জন হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত মোট ৪৩৫ জন আক্রান্তে মধ্যে মারা গেছেন ১২ জন। আর গত ২৪ ঘন্টায় এ জেলাটি থেকে মাত্র একজনের সুস্থ হয়ে ওঠার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। যা আগের দিন ছিল শূণ্য। এপর্যন্ত জেলাটিতে মোট সুস্থ হয়েছেন ২২৬ জন।
এদিকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে গত ২৪ ঘন্টায় আরো দুজনের মৃত্যুর ফলে এ ওয়ার্ডে এ পর্যন্ত ভর্তিকৃত ৬৮৪ জনের মধ্যে ৯৭ জনের মৃত্যু হল। তবে এরমধ্যে ৪ জনের নমুনা পরিক্ষার ফলাফল পাওয়া যায়নি বলে জানা গেছে। ওয়ার্ডটিতে রোববার সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় আরো ৭ জনকে ভর্তি করার পরে বর্তমানে চিকিৎসাধীন ৪৬ জন। অপরদিকে হাসপাতালটির করোনা ওয়ার্ডে নতুন দুজনকে ভর্তি করা হলেও সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২০ জন। বর্তমানে ওয়ার্র্ডটিতে ২৮ জন করোনা পজেটিভ রোগী চিকিৎসাধীন বলে জানা গেছে। তবে ওয়ার্ডটিতে এপর্যন্ত ভর্তিকৃত ৪৪২ জনের মধ্যে ৬০ জনেরই মৃত্যু ঘটেছে। যে সংখ্যাটা যথেষ্ঠ উদ্বেগজনক বলে মনেকরছেন বিশেষজ্ঞ মহল। হাসপাতালটিতে ভর্তিকৃতদের মধ্যে এপর্যন্ত ৮৯২ জনের নমুনা পরিক্ষায় ৩৩৮ জনের দেহে করোনা পজেটিভ সনাক্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ