Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বাইরে কম, ঘরেই বেশি ছড়াচ্ছে করোনা : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ২:০২ পিএম | আপডেট : ২:০৬ পিএম, ২৩ জুলাই, ২০২০

দক্ষিণ কোরিয়ার একটি রিসার্চে এমনই ভয়ানক তথ্য জানা গেছে। করোনা আক্রান্ত ৫ হাজার ৭০৬ জনকে এই গবেষণায় পরীক্ষা করা হয়েছে। উক্ত পরীক্ষায় ধরা পড়েছে যে করোনা সংক্রমণ বাড়ির বাইরে নয়, ভেতর থেকেই শুরু হচ্ছে!

গত ১৬ জুলাই ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনে দক্ষিণ কোরিয়ার এই রিসার্চের ফলাফল প্রকাশিত হয়েছে। এই গবেষণায় দাবি করা হয়েছে যে, প্রতি ১০০ জনে ২ জন করোনায় আক্রান্ত হচ্ছেন বাড়ির বাইরে থেকে। তবে প্রতি ১০ জনে ১ জন বাড়ির ভেতর থেকেই এই রোগে আক্রান্ত হচ্ছেন।
গবেষণায় আরও বলা হয়েছে যে, করোনার ক্ষেত্রে বয়সও একটা বড় ভূমিকা পালন করছে। বলা হয়েছে, বাড়িতে টিনএজার এবং ৬০ বছরের ঊর্ধ্বে করোনা সংক্রমণ হলে তার ভয় অনেকগুণ বেশি।
দক্ষিণ কোরিয়ার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের ডিরেক্টর জং ইউন কিয়ং জানিয়েছেন, বাড়ির ছোট ও বয়স্করা বাড়ির অন্যদের সংস্পর্শে বেশি আসেন। তাই তাদের থেকে এই রোগ ছড়ানোর সম্ভাবনা বেশি থাকে। এবং ছোটদের মধ্যে উপসর্গহীন বা অ্যাসিম্পটমেটিক হওয়ার সম্ভাবনা প্রবল। তাই তাদের থেকেই অজান্তে এই রোগ বাড়ির ভিতর থেকে পরিজনদের মধ্যে ছড়াচ্ছে বলে দাবি করা হয়েছে গবেষণায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ