Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ আগের দিনের দেড়গুন বৃদ্ধি, মৃত্যু হল আরো ৪ জনের

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১:০৯ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা সরকারীভাবে ৫ হাজার অতিক্রমের পর পরই মৃত্যুর সংখ্যাও ১শ অতিক্রম করে আরো তিন যোগ হল। বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন করে আরো ৪ জনের মৃত্যুর সাথে আক্রান্তের সংখ্যাটাও আগের দিনের দেড় গুনেরও বেশী বৃদ্ধি পেয়ে ১৩০-এ উন্নীত হয়েছে। ফলে দক্ষিণাঞ্চলে ‘কোভিড-১৯’ সনাক্ত রোগীর সংখ্যা ৫ হাজার ২০২-এর সাথে মৃত্যুর সংখ্যাটাও ১০৩-এ দাড়িয়েছে। শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে আরো একজনের মৃত্যু ঘটেছে। নতুন করে পটুয়াখালী ও পিরোজপুরের অবস্থার অবনতি ঘটেছে। বরগুনায়ও অবনতিশীল পরিস্থিতি অব্যাহত রয়েছে। গত ১৯ জুলাই-এর পর থেকে দক্ষিণাঞ্চলে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যাটাও প্রতিদিনই কমছে। গত ২৪ ঘন্টায় এসংখ্যাটা ছিল ৮৫। যা ১৯ জলাই ছিল ১৪৭। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা দাড়িয়েছে ২ হাজার ৭৯০।
বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে ৪ জন কোভিড-১৯ রোগীর মৃত্যুর কথা বলা হয়েছে সরকারীভাবে। মৃতদের মধ্যে বরিশালে দুজন এবং পটুয়াখালী ও বরগুনাতে ১ জন করে। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে উজিরপুর ও গৌরনদীর দুজনের মৃত্যু ঘটে। এছাড়া পটুযাখালী সদর উপজেলার একজন ও বরগুনার আমতলীতে আরো একজন মারা গেছেন। এদুজনেরই যার যার বাড়ীতে মৃত্যু ঘটেছে বলে জানা গেছে।
এদিকে পিরোজপুরে গত ১৯ জুলাই থেকে আক্রান্তর সংখ্যা হ্রাস পাবার মধ্যেই বৃহস্পতিবার পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। জেলাটিতে আগের দিনের একজনের স্থলে নতুন করে ৪৯ জন করোনা রোগী সনাক্ত হয়েছে। যা এ যাবতকালে একদিনে সর্বোচ্চ সংক্রমন। ফলে জেলাটিতে সরকারীভাবে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৫৯৭। মৃত্যু হয়েছে ৮ জনের। ২৪ ঘন্টায় সুস্থ হয়ে ওঠার সংখ্যাও সর্বনি¤œ, মাত্র দুজনে হ্রাস পেয়েছে।
পটুয়াখালীতেও আক্রান্তের সংখ্যা আগের দিনের ১২ থেকে দ্বিগুন, ২৪-এ উন্নীত হয়েছে। এপর্যন্ত মোট ৯২৯ আক্রান্তের বিপরিতে নতুন একজন সহ মোট ২৯ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে ওঠার সংখ্যাও আগের দিনের প্রায় অর্ধেক ১৬’তে হ্রাস পেয়েছে। বরগুনাতেও আক্রান্তের সংখ্যা আগের দিনের ১৪ থেকে বৃহস্পতিবার ১৭’তে উন্নীত হয়েছে। জেলাটির আমতলী উপজেলায় পর পর দুদিনই একজন করে মারা গেছে। ফলে এ জেলাটিতে সরকারীভাবে ৫৪৩ জন আক্রান্ত হবার কথা বলা হলেও মারা গেছেন ১২জন। নতুন ৯ জন সহ মোট সুস্থ হয়েছেন ২৮৫ জন।
ভোলাতে বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন কোন আক্রান্ত বা মৃত্যু ছিলনা। সুস্থ হয়েছেন ৫ জন সহ মোট ৩২৭ জন। তবে সুস্থ হয়ে ওঠার সংখ্যাটাও প্রতিদিন হ্রাস পাচ্ছে এ জেলাতেও। ভোলাতে এ পর্যন্ত মোট ৪৬৭ জন অক্রান্ত’র বিপরিতে মৃত্যু হয়েছে ৫ জনের।
অপরদিকে দক্ষিণাঞ্চলে করোনার প্রধান হটস্পট বরিশালে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের ৪৪ থেকে ৩১-এ হ্রাস পেলেও তা এখনো ২০ জুলাই বা তার আগের অবস্থানে ফেরেনি। সরকারীভাবে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ হাজার ২৪২-এ উন্নীত হলেও বৃহস্পতিবার নতুন দুজন সহ জেলায় মৃতের সংখ্যা দাড়িয়েছে ৩৯-এ। এমনকি আগের দিনের ৫৫ থেকে গতকাল সুস্থ হয়ে ওঠার সংখ্যাও ৪০-এ হ্রাস পেয়েছে। এপর্যন্ত জেলাটিতে মোট সুস্থ হয়েছেন ১ হাজার ২০৩ জন। এখনো বরিশাল জেলায় মোট আক্রান্ত ও মৃতদের বেশীরভাগই মহানগরীতে। সমগ্র দক্ষিণাঞ্চলের মত বরিশাল মহানগরীর সামাজিক চালচিত্র এখন আর করোনা সংক্রমনের ভয়াবহতার কোন বার্তা দেয়না। এ মহানগরী সহ দক্ষিণাঞ্চলের কোথাও করোনা প্রতিরোধে নুন্যতম স্বাস্থ্যবিধি অনুসরনের কোন লক্ষন নেই। অথচ প্রতিদিনই প্রানঘাতি এ ভাইরাসের সংক্রমন বাড়ছে। মৃত্যুর মিছিলেও যোগ হচ্ছে নতুন নাম।
এদিকে বৃহস্পতিবার দুপরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ১৩ জনকে ভর্তি করা ছাড়াও ১২ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। এ সময়ে হাসপাতালটির করোনা ওয়ার্ডে নতুন কোন রোগী ভর্তি না হলেও ছাড়া পেয়েছেন দুজন। ফলে এদুটি ওয়ার্ড বৃহস্পতিবার সকাল পর্যন্ত মোট ৯৭ জন চিকিৎসাধীন ছিলেন। যারমধ্যে করোনা ওয়ার্ডেই ৪৬জন। এ পর্যন্ত হাসপাতালটির আইসোলেশন ও কেরানা ওয়ার্ডে ১ হাজার ৮০ জনকে ভর্তি করা হলেও ৮৫২ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। আর মৃত্যু হয়েছে ১৫৩ জনের। যারমধ্যে করোনা ওয়ার্ডেই মারা গেছেন ৫৮ জন। হাসপাতালটিতেভর্তিকতদের মধ্যে গত ২৪ ঘন্টায় ১৪ জনের নমুনা পরিক্ষায় দু জনের দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়েছে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ