Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অধিকাংশ দেশে করোনায় ১০ লাখের মধ্যে গড়ে ২১ জনের মৃত্যু : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ৫:২৭ পিএম | আপডেট : ৫:২৯ পিএম, ২০ জুলাই, ২০২০

অধিকাংশ দেশে করোনায় ১০ লাখের মধ্যে গড়ে ২১ জনের মৃত্যু হয়েছে বলে এক গবেষণায় জানা গেছে।এ গবেষণাটি পরিচালনা করেছে ডাবলিনের ট্রিনিটি কলেজের অধীনে একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল। বিশ্বের ৩৫টি দেশের ওপর জরিপ করা হয়েছে। যেখানে ২৫টি দেশ এ হার লক্ষ্য করা গেছে এবং বাকি ১০টি দেশে তুলনামুলক কম মারা গেছে।-সিএনএন ও ডেইলি মেইল
গবেষণা থেকে জানা গেছে, এ পর্যন্ত করোনা ভাইরাসে এখন পর্যন্ত সারা বিশ্বে ১ কোটি ৪৪ লাখ ৫০ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৬ লাখের বেশি মানুষের। এসব তথ্য বিশ্লেষণ করেছেন গবেষকরা। আমেরিকা, ইতালি, ব্রিটেন, ব্রাজিল, স্পেন এসব দেশে মৃত্যুহার বেশি। উল্টোদিকে জার্মানি , নিউজিল্যান্ড, তাইওয়ান, গ্রিস, এস্তোনিয়া এবং ফিনল্যান্ডে কম মারা গেছে।

গবেষকরা বলছেন, এসব দেশের সরকারপ্রধানরা করোনা ভাইরাসের মহামারি ছড়িয়ে পড়ার আগেই লকডাউন কার্যকর করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু যুক্তরাষ্ট্র কিংবা যুক্তরাজ্যের মতো পুরুষশাসিত দেশে অর্থনীতির কথা বিবেচনা করতে গিয়ে লকডাউন কার্যকর করতে কিছুটা বিলম্ব করেছে। সেখানে জনস্বাস্থ্যের চেয়ে অর্থনীতির ওপর বেশি জোর দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ