Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গিবাদের উত্থানের জন্য ইসলাম দায়ী নয় : পোপ

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইসলাম একটি জঙ্গি ধর্ম বা ইসলাম জঙ্গিবাদের উত্থানের জন্য দায়ী, এমন কথা বলা উচিত নয়। গত রোববার পোল্যান্ডের কারাকো বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। পোল্যান্ডে ৫ দিনের সফর শেষে দেশে ফেরার সময় ইসলাম নয় বরং দুর্বল বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থাপনা বিশ্বব্যাপী চলা জঙ্গিবাদের জন্য দায়ী বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। কোন ধর্মই সহিংসতাকে একচ্ছত্রভাবে সমর্থন করে না। গত ২৬ জুলাই ফ্রান্সে ইসলামিক স্টেট কর্তৃক ৮৫ বছর বয়সী একজন রোমান ধর্ম যাজককে হত্যা প্রসঙ্গ তুলে পোপকে প্রশ্ন করা হয়। এ সময় তিনি বলেন, জঙ্গি হামলার সঙ্গে ধর্মের কোন সম্পর্ক নেই। বর্তমান অর্থনীতি ‘অর্থই ঈশ্বর’ মেনে চলায় এই পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। মানুষ বিশ্বাসের স্থান হারিয়ে ফেলছে। ফলে বেশ দ্রুত সে হতাশ হয়ে যাচ্ছে। আন্তঃধর্মীও সংলাপে ইসলাম সম্পর্কে হওয়া আলোচনাকে প্রতিপাদ্য করে তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম হিসেবেই তার অনুসারীদের কাছে পরিচিত। তারা কখনই সন্ত্রাসবাদকে সমর্থন করে না।
পোপ বলেন, যদি ইসলামের হিংস্রতা নিয়ে আমাকে কথা বলতে বলা হয়, তাহলে ক্যাথলিকদের হিংস্রতা নিয়েও আমাকে কথা বলতে হবে। সকল ক্যাথলিকরা যেমন হিংস্র নয়, তেমনি সকল মুসলমানেরাও হিংস্র নয়। তিনি ইসলামিক স্টেটকে ‘ছোট্ট একটি মৌলবাদী গোষ্ঠী’ আখ্যা দিয়ে বলেন, তারা মূল ইসলাম ধর্মের অনুসারীদের প্রতিনিধিত্ব করছে না। এ সময় তিনি বলেন, সকল ধর্মীও গোষ্ঠীর মধ্যেই একটি ছোট মৌলবাদী গোষ্ঠী থাকে। ক্যাথলিকদের মধ্যেও আছে। ক্যাথলিকরা হয়ত সরাসরি হত্যা করছে না। কিন্তু মনে রাখা উচিত আপনি ছুরি দিয়ে যেমন মানুষ হত্যা করতে পারেন, তেমনি কথা দিয়েও মানুষ হত্যা করতে পারেন। বিমানে থাকাকালে পোপ ফ্রান্সিস তার সঙ্গে থাকা রিপোর্টারদের জানান, বর্তমানে চলা যুদ্ধ অনেকটা গত শতকে হয়ে যাওয়া বিশ্বযুদ্ধের মতই। রয়টার্স, ওয়াল স্ট্রিট জার্নাল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গিবাদের উত্থানের জন্য ইসলাম দায়ী নয় : পোপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ