Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে ২৪ ঘণ্টায় শনাক্ত ৪০ হাজার: মৃত্যু ৬৮১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১১:১৬ এএম

ভারতের করোনাভাইরাসের সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত তিন দিনে বাড়ল আরও এক লাখ। যার জেরে ভারতে সোমবার ১১ লাখ পেরলো মোট করোনা আক্রান্তের সংখ্যা। পাশাপাশি দৈনিক নতুন সংক্রমণ ৩৮-৩৯ হাজারের গণ্ডি ছাড়িয়ে করে ঢুকে পড়ল ৪০ হাজারের ঘরে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৪০ হাজার ৪২৫ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। ২৪ ঘণ্টার নিরিখে যা এখনও অবধি সর্বোচ্চ। এক দিনে এত সংখ্যক মানুষ এর আগে আক্রান্ত হননি। এ নিয়ে ভারতে মোট আক্রান্ত হলেন ১১ লক্ষ ১৮ হাজার ৪৩ জন। আক্রান্তের সঙ্গে সংক্রমণের হারও ঊর্ধ্বমুখী। প্রতি দিন যে সংখ্যক মানুষের করোনা পরীক্ষা হচ্ছে, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট কোভিড পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার। গত কয়েকদিনে সেই হার ছিল ১০ শতাংশের আশেপাশে। কিন্তু গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ১৫.৮ শতাংশ।

আক্রান্তের পাশাপাশি ধারাবাহিক ভাবে বেড়ে মৃত্যু ২৭ হাজার ছাড়াল। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘণ্টায় করোনার জেরে মৃত্যু হয়েছে ৬৮১ জনের। এ নিয়ে ভারতে মোট ২৭ হাজার ৪৯৭ জনের প্রাণ কাড়ল করোনাভাইরাস। এর মধ্যে মহারাষ্ট্রেই মারা গিয়েছেন ১১ হাজার ৮৫৪ জন। মৃত্যুর তালিকায় দ্বিতীয় স্থানে থাকা দিল্লিতে প্রাণ গিয়েছে তিন হাজার ৬২৮ জনের। তামিলনাড়তে করোনা প্রাণ কেড়েছে দু’হাজার ৪৮১ জনের। গুজরাতে দু’হাজার ১৪২ জনের। কর্নাটক (১,৩৩১), উত্তরপ্রদেশ (১,১৪৬) ও পশ্চিমবঙ্গে (১,১১২) মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়ে রোজদিন বাড়ছে। এর পর ক্রমান্বয়ে রয়েছে মধ্যপ্রদেশ (৭২১), অন্ধ্রপ্রদেশ (৬৪২), রাজস্থান (৫৫৯), তেলঙ্গানা (৪১৫), হরিয়ানা (৩৪৯), পঞ্জাব (২৫৪), জম্মু ও কাশ্মীর (২৪৪), বিহার (২১৯)। বাকি রাজ্যগুলিতে মৃতের সংখ্যা এখনও ১০০ পেরোয়নি। তবে শেষ ক’দিনে কর্নাটক ও অন্ধ্রপ্রদেশে দৈনিক মৃত্যু সংখ্যা বৃদ্ধি উদ্বেগ বাড়াচ্ছে বিশেষজ্ঞদের। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ