Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দু’দিক থেকে আক্রান্ত সরকারি বাহিনী

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

আলেপ্পোর হারানো এলাকা পুনর্দখলের লড়াই
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় বিদ্রোহীরা আসাদ সরকারের নিয়ন্ত্রণে থাকা আলেপ্পো পুনর্দখলের জন্য ফের হামলা চালিয়েছে। আলেপ্পোর পূর্বাঞ্চলে এখনো হাজার হাজার সাধারণ নাগরিক রয়েছে। সেখানে গত দু’সপ্তাহ ধরে সব ধরনের সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে। গত রোববার আলেপ্পোর দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে সিরীয় বাহিনী ও ইরান সমর্থিত গেরিলাদের ওপর বড় ধরনের হামলা চালায় সিরিয়ার বড় দু’টি বিদ্রোহী গ্রুপ।
উগ্র সালাফি গ্রুপ আহরার আল-শাম এবং তাদের জিহাদী সহযোগী গত সপ্তাহে লেভেন্ট কনকোয়েস্ট ফ্রন্ট হিসেবে নাম পরিবর্তনকারী আল-কায়েদা-সংশ্লিষ্ট নুসরা ফ্রন্ট আলেপ্পোর দক্ষিণ ও পশ্চিমাঞ্চ দিক থেকে সিরিয়ার সরকারি বাহিনী ও ইরানী গেরিলা গ্রুপ হিজবুল্লাহ’র ওপর হামলার চালায়।
সিরিয়ার সেনাবাহিনী ও তাদের সমর্থনকারী বিদ্রোহী গ্রুপ রাশিয়ার বিমান বাহিনীর সহায়তায় জুলাইয়ের মাঝামাঝি সময়ে সরকার বিরোধী বিদ্রোহীদের কবল থেকে আলেপ্পোকে মুক্ত করে। সেখানে এখনো হাজার হাজারা সাধারণ নাগরিক বাস করছে। বিরোধী বিদ্রোহী গ্রুপগুলোর জন্য আলেপ্পোর নিয়ন্ত্রণ হারানো ছিলো বড় ধরনের পরাজয়। ২০১২ সাল থেকে তারা শহরটির পূর্বাঞ্চল নিয়ন্ত্রণ করে আসছিলো।
সিরিয়ার সেনাবাহিনী স্বীকার করেছে, রোববার বিদ্রোহীরা আক্রমণ চালিয়েছিলো। তবে তাদের আক্রমণ সফলভাবে ব্যর্থ করে দেয়া হয়েছে বলে তারা জানায়। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ায় মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা জানায়, বিদ্রোহীরা যে কোন বাহিনীর বিরুদ্ধে লড়তে সক্ষম। পর্যবেক্ষণ কমিটির প্রধান রামি আব্দুরাহমান জানান, এটা হবে দীর্ঘমেয়াদি এবং খুবই কঠিন এক লড়াই।
পর্যবেক্ষণ সংস্থা বলছে, আসাদ বাহিনীর পেছনে ইরানভিত্তিক হিজবুল্লাহ’র সমর্থন রয়েছে, তারা রাশিয়ার বিমান বাহিনীর সহযোগিতার কথা বলেনি। আলেপ্পোর নিয়ন্ত্রণ গ্রহণ আসাদ সরকারের একটি বড় বিজয়। তবে, তা কতদিন ধরে রাখা যাবে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছে পর্যবেক্ষণ সংস্থাটি।
এদিকে, যুক্তরাষ্ট্র অন্য বিদ্রোহী গ্রুপগুলোকে আল-নুসরা ফ্রন্ট থেকে নিজেদের দূরে রাখার আহ্বান জানিয়েছে। একই সঙ্গে রাশিয়ার সাথে সিরিয়ায় শান্তির প্রতিষ্ঠার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে। ডিডব্লিউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দু’দিক থেকে আক্রান্ত সরকারি বাহিনী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ