Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ট্রাম্পকে পোর্টল্যান্ড সিটি থেকে সেনা সরাতে বললেন মেয়র টেড হুইলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ৬:৩৯ পিএম

কেন্দ্রীয় আইনের অপব্যবহার চলতে থাকায় ট্রাম্পকে পোর্টল্যান্ড সিটি থেকে সেনা সরাতে বললেন মেয়র টেড হুইলার।বিক্ষোভকারীদের গ্রেপ্তার এবং ধরপাকড়কে কেন্ত্রীয় আইনের চরম অপব্যবহার আখ্যায়িত করে তিনি বলেন, আপনার সেনাকে নিজের দালানে রাখুন কিংবা এ শহর থেকে নিয়ে যান। -আলজাজিরা

শুক্রবার সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। অনলাইনে বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, বিক্ষোভকারীদের গ্রেপ্তার করে অচিহ্নিত গাড়িতে তোলা হচ্ছে এবং স্পষ্ট ব্যাজ ছাড়া কর্মকর্তাদের দেখানো হচ্ছে। একে অপহরণ বলছেন অনেকে। এরপরই সেনা প্রত্যাহারের দাবি জোরালো হয়।

ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশনের (সিবিপি) মুখপাত্রী বলেন, পোর্টল্যান্ডের ঐতিহাসিক স্থাপনা ও দালান রক্ষার জন্য গত মাসে প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাহী আদেশে সেনা মোতায়েন করতে বলেন। ২৫ মে পুলিশের হাতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার পর থেকেই প্রতিদিনই বর্ণবাদবিরোধী বিক্ষোভ হচ্ছে।

একটি ভিডিও দেখা গেছে, এক কর্মকর্তা কাউকে সাহায্য করার জন্য ঠেলাঠেলি করছেন। তার মাথা থেকে রক্ত ঝরছে। সেনারা অপ্রাণঘাতী অস্ত্র দিয়ে তাকে গুলি করেছেন। পোর্টল্যান্ড বিক্ষোভকারী কর্নার বলছে, বুধবার লোকটিকে অচিহ্নিত গাড়িতে তুলে নেয়া হয়েছে। এটির পেছনে চিহ্নিত গাড়ি ছিলো।

অরেগন পাবলিক ব্রডকাস্টিং বলছে, কেন্দ্রীয় কর্মকর্তারা কমপক্ষে ১৩ বিক্ষোভকারীকে অপরাধে অভিযুক্ত করেছে। তাদের কয়েকজনকে আদালত আটকাদেশ দিয়েছেন। অরেগনের গর্ভনর কেটি ব্রাউন বলেন, পোর্টল্যান্ডে সেনা মোতায়েনের আদেশ কেন্দ্রীয় সরকারের ক্ষমতায় বড় অপব্যবহার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ