Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা রোগী আগের দিনের চেয়ে হ্রাস পেলেও মাসের দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১:৩৭ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন আগের দিনের চেয়ে রোববার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ৩২ জন কমলেও আক্রান্তের হিসেবে তা ছিল এ মাসের দ্বিতীয় সর্বোচ্চ। এসময়ে পটুয়াখালী, পিরোজপুর ও বরগুনার পরিস্থিতি ছিল উদ্বেগজনক। আগের দিন এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ১৬২ থেকে রোববার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ১৩০-এ হ্রাস পেয়েছে। ফলে দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা দাড়াল ৪ হাজার ৮০১ জন। সাথে ৯৫ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। যার মধ্যে চলতি মাসের প্রথম ১৯ দিনেই ১ হাজার ৭৮১ আক্রান্ত ও ৩৩জনের মৃত্যু হয়েছে। তবে রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ১৪৭ জন সহ মোট সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৩৮১জন। আর রোববারে ১৪৭ জন সহ এ অঞ্চলে মোট ২ হাজার ৩৮১ জনের সুস্থ্য হয়ে ওঠার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
এদিকে গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতে আক্রান্তের সংখ্যা আগের দিনের ৪০ থেকে ৪৪ জনে উন্নীত হয়েছে। ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৩৭৮-এ। এপর্যন্ত মৃত্যু হয়েছে ২৫জনের। গত মাসের শেষভাগ থেকেই পটুয়াখালীতে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। জেলাটিতে মোট আক্রান্ত ৮৫৮ জনের মধ্যে চলতি মাসের ১৯ দিনেই ৩৩৭ জন আক্রান্ত হয়েছে। এসময়ে মৃত্যু হয়েছে আরো ৫জনের। পটুয়াখালীর বাউফল ও গলাচিপার অবস্থা সবচেয়ে ঝুকিপূর্ণ। তবে জেলাটিতে গত ২৪ ঘন্টায় আরো ৩৫ জন সহ ৩৭৮ জন সুস্থ হয়ে উঠেছে বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।
পিরোজপুরেও প্রতিদিন কোভিড-১৯ রোগীর সংখ্যা বাড়ছে। শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ৩৪ জন আক্রান্ত হয়েছে জেলাটিতে। তবে আগের দিন সংখ্যাটা ছিল ৩৮। এপর্যন্ত মোট আক্রান্ত ৫১৫, মৃত্যু হয়েছে ৮ জনের। এরমধ্যে গত ৫ দিনেই জেলাটিতে প্রায় ১১০ জন আক্রান্ত হয়েছে। এসময়ে মৃত্যুও হয়েছে এক জনের। বরগুনা জেলার অবস্থাও নতুন করে অবনতি হয়েছে। জেলাটিতে রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ২৫ জন করোনা সংক্রমিত হয়েছে। এনিয়ে জেলটিতে ৯ জনের মৃত্যু ও ৪৯১ জন আক্রান্ত হল। জেলাটিতে গত এক সপ্তাহের মধ্যে রোববারের সংক্রমনই ছিল সর্বোচ্চ। তবে এদিন নতুন ৫ জন সহ মোট ২৫৯ জনের সুস্থ্য হয়ে ওঠার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
অপরদিকে ভোলাতে আগের দিনের ২১ জন থেকে রোববার আক্রান্তের সংখ্যাটা একজনে নেমে এসেছে। কোন মৃত্যুও ছিলনা। এ নিয়ে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৪৪৪। মৃতের সংখ্যা পাঁচ। এ জেলায় রোববার নতুন ২৮ জন সহ মোট ৩০৮ জনের সুস্থ হয়ে ওঠার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
এদিকে বরিশালে নতুন আক্রান্তের সংখ্যাটা আগের দিনের ৩৭ থেকে রোববার ২০ জনে হ্রাস পেলেও জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ২ হাজার ১০৬। মৃত্যুও হয়েছে রেকর্র্ড সংখ্যক, ৩৬ জন। রোববার নতুন করে ৬৭ জন সহ জেলাটিতে মোট ১ হাজার পাঁচ জন সুস্থ হয়ে উঠেছে। তবে জেলাটিতে মোট আক্রান্তের সিংহভাগই এখনো বরিশাল মহানগরীতে। এনগরীতে স্বাস্থ্য বিধি সম্পর্কে এখন আর কারো কোন আগ্রহ নেই।
ঝারকাঠীতে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ১জন বেড়ে আগের দিনের পাঁচ থেকে ৬ হয়েছে। ফলে জেলায় মোট আক্রান্তের সংখা ৩৮৭ হলেও মৃত্যু হয়েছে ১২ জনের। গত দুদিন এ জেলায় কারো সুস্থতার খবর দিতে পারেনি স্বাস্থ্য বিভাগ।
এদিকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে রোববার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন কোন রোগী ভর্তি না হলেও এসময়ে ৯ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। ফলে বর্তমানে ৪৪ জন কোভিড-১৯ রোগী চিকিৎসাধীন রয়েছে। অপরদিকে আইসোলেশন ওয়ার্ডে এসময়ে নতুন ২০ জনকে ভর্তি করা হলেও সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন আরো ৮ জন। বর্তমানে চিকিৎসাধীন ৫৪ জন। এনিয়ে হাসপাতালটির এ দুটি ওয়ার্ডে ভর্তিকৃত ১ হাজার ৬জন রোগীর মধ্যে ৭৬৯ জন ছাড়পত্র পেল। মৃত্যু হয়েছে ১৩৯ জনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ