Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

গ্রীষ্মে পৃথিবীর লাখো মানুষ বিপজ্জনক তাপমাত্রার সম্মুখীন হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ৯:৫০ পিএম

গ্রীষ্মে পৃথিবীর লাখো মানুষ বিপজ্জনক তাপমাত্রার সম্মুখীন হতে পারে।গ্রীষ্মে গরমের পরিমাণ এতটাই বাড়তে পারে যে, তাতে মানুষের বিভিন্ন অঙ্গেরও ক্ষতি হতে পারে। -বিবিসি, ডেইলি বিডি
প্রতিবেদনে বলা হয়েছে, যারা উন্নয়নশীল দেশে বাস করেন এবং এমন কাজের সঙ্গে যুক্ত যেখানে গরম বেশি, তাদের জীবন গ্রীষ্মে ঝুঁকিতে পড়তে পারে। বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষক ডা. রেবেকা লুকাস এ বিষয়ে বলেন, ‘হিট স্ট্রেসের কারণে পুরো শরীরের ক্ষতির সম্ভাবনা থাকে। অনেক সময় কিডনিও ক্ষতিগ্রস্ত হয়।’ যেভাবে সতর্ক হবেন: তাপমাত্রা বুঝতে ওয়েট বাল্ব গ্লোব টেম্পারেচার (ডব্লিউবিজিটি) পদ্ধতিতে আর্দ্রতার পাশাপাশি বাস্তব পরিস্থিতি ভালো আঁচ করা যায়। ১৯৫০ সালের দিকে যুক্তরাষ্ট্রের সেনাদের নিরাপদ রাখতে ওয়ার্ক আউটের গাইডলাইনে এটি যুক্ত করা হয়। ডব্লিউবিজিটি ২৯সি-তে পৌঁছালে ব্যায়াম বন্ধ করতে হয়।

যদি আপনার অঞ্চলে গরম বেড়ে যায়, তাহলে কাজ শুরুর আগে প্রচুর তরল পান করতে হবে। সেটি পানিও হতে পারে। একটানা কাজ না করে নিয়মিত বিরতি নিতে হবে। পানি খেতে হবে। আবার বিরতি নিতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ