Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিকার তথ্য হ্যাকিংয়ের অভিযোগ অস্বীকার করল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ৬:৫২ পিএম

রাশিয়ার বিরুদ্ধে কোভিড-১৯ এর ভ্যাকসিন গবেষণার তথ্য হ্যাকিংয়ের যে অভিযোগ এনেছে যুক্তরাজ্য, তা অস্বীকার করেছে রাশিয়া।
গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যের জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্র (এনসিএসসি) রাশিয়ার বিরুদ্ধে কোভিড-১৯ টিকার গবেষণার তথ্য হ্যাকিংয়ের অভিযোগ আনার কয়েক ঘণ্টার মধ্যেই পেসকভ ওই অভিযোগকে ‘ভিত্তিহীন’ অ্যাখ্যা দেন।
তিনি আরও বলেন, ‘কেউ যুক্তরাজ্যের ওষুধ কোম্পানি ও গবেষণা কেন্দ্রগুলোর তথ্য হ্যাক করার চেষ্টা করেছিল বলে আমাদের কাছে তথ্য নেই।’
রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, ক্রেমলিনের এক মুখপাত্র যুক্তরাজ্যের নির্বাচনে মস্কোর হস্তক্ষেপের অভিযোগকেও ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছেন।
এনসিএসসির দাবি, তারা অনেকটাই নিশ্চিত যে হ্যাকাররা কোভিড-১৯ টিকার গবেষণার তথ্য চুরির চেষ্টা করছে তারা যে রুশ গুপ্তচর সংস্থার হয়ে কাজ করছে।
লন্ডন ও ওয়াশিংটনের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন নথি ফাঁস করে দিয়ে ‘রাশিয়ার ক্রীড়ানকেরা’ যুক্তরাজ্যের গত বছরের সাধারণ নির্বাচন বিঘ্নিত করার চেষ্টা করেছিল বলে অভিযোগ যুক্তরাজ্যের।
অভিযোগ করলেও এর সপক্ষে কোনো প্রমাণ হাজির করেনি যুক্তরাজ্যের এ সাইবার নিরাপত্তা কেন্দ্র। কোন কোন প্রতিষ্ঠানে হ্যাকিংয়ের চেষ্টা হয়েছে এবং কোনো তথ্য আদৌ চুরি হয়েছে কিনা, তাও স্পষ্ট করেনি তারা।
“এ ধরনের অভিযোগ মেনে নিতে পারিনা আমরা। একই কথা প্রযোজ্য ২০১৯ এর যুক্তরাজ্যের নির্বাচনে মস্কোর হস্তক্ষেপ বিষয়ক ভিত্তিহীন অভিযোগের ব্যাপারেও,” বলেছেন পেসকভ।
লন্ডন ও ওয়াশিংটনের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন নথি ফাঁস করে দিয়ে ‘রাশিয়ার ক্রীড়নকরা’ যুক্তরাজ্যের গত বছরের সাধারণ নির্বাচন বিঘ্নিত করার চেষ্টা করেছিল বলে অভিযোগ যুক্তরাজ্য সরকারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ