Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএসটিআই পরীক্ষাগার আন্তর্জাতিক মানের হচ্ছে

প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভেজালমুক্ত পণ্য নিশ্চিতসহ বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ওপর ন্যস্ত অন্যান্য দায়িত্ব যথাযথভাবে পালনের তাগিদ দিয়েছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। প্রতিষ্ঠানটির কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক জনবল নিয়োগের সুপারিশ করেছে কমিটি।
এছাড়া বিএসটিআই পরীক্ষাগার আন্তর্জাতিক মানে উন্নীতকরণ, ল্যাবরেটরিসমূহের জন্য অ্যাক্রিডিটেড ল্যাবের ক্যালিব্রেশন সনদে যন্ত্রপাতি ক্রয়, স্বর্ণের মান নির্ধারণের জন্য অকার্যকর ও ক্যালিব্রেশনবিহীন গোল্ড টেস্টার মেশিন ক্রয়, গুঁড়োদুধ ও দুগ্ধজাতীয় পণ্যে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর মেলামিনের উপস্থিতি পরীক্ষার ক্ষেত্রে বিএসটিআই-এর বলিষ্ঠ ভূমিকা রাখতে যথাযথ ব্যবস্থা নিতে পরামর্শ দেয়া হয়।
গতকাল রোববার জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির ৫৩তম বৈঠকে এ তাগিদ দেয়া হয়।
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ বিএসটিআই-এর ২০০৭-২০০৮ অর্থবছরের মাননিয়ন্ত্রণ কার্যক্রমের ওপর মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের পারফরম্যান্স অডিট রিপোর্ট, ২০০৮-২০০৯ এ অন্তর্ভুক্ত অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়ে গৃহীত কার্যক্রমের হালনাগাদ অগ্রগতির পর্যালোচনা করা হয়।
বৈঠকে সরকারি নির্দেশনা অনুযায়ী যথাযথ ওজন ও পরিমাপের পণ্যপ্রাপ্তির ক্ষেত্রে ভোক্তা অধিকার সংরক্ষণ, বিএসটিআই কর্তৃপক্ষের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে প্রতিপালন করে উৎপাদক হয়রানি বন্ধ এবং ভোক্তাকে প্রাপ্য সেবা প্রদান, মোবাইল কোর্ট ও সার্ভিলেন্স টিম কর্তৃক আদায়কৃত জরিমানার অর্থ সরকারি কোষাগারে জমার প্রমাণ সংরক্ষণ করার সুপারিশ করে কমিটি। এছাড়া কাজের প্রকৃতি অনুযায়ী শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে কর্মরতদের পদস্থাপন করার বিষয়ে সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য আ ফ ম রুহুল হক, বেগম রেবেকা মমিন, এ কে এম মাঈদুল ইসলাম, রুস্তম আলী ফরাজী এবং বেগম ওয়াসিকা আয়েশা খান অংশ নেন। বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বিএসটিআই মহাপরিচালক, পারফরম্যান্স অডিট অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ও সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসটিআই পরীক্ষাগার আন্তর্জাতিক মানের হচ্ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ