Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেকর্ডে শুরু, বিতর্কে শেষ

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

রুমু, চট্টগ্রাম ব্যুরো : ১৯৮৮ সাল থেকে অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ ক্রিকেট শুরু হলেও দশ বছর বাদে এ টুর্নামেন্ট নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে ১৯৯৮ সাল থেকে। বাংলাদেশ নিয়মিতই এ টুর্নামেন্টে অংশ নিলেও শীর্ষপর্যায়ে যেমন যেতে পারেনি, অতীত ফলাফল সুখকরও ছিল না। তবে ব্যক্তিগত নৈপুণ্যে কিছুটা আশার সঞ্চার করেছিল বাংলাদেশ যুব ক্রিকেটাররা। এবার যেন একটু বাড়তি আলোয় উদ্ভাসিত বাংলাদেশের যুব দলটি। ঘরের মাঠে বলেই কিনা, শুরু থেকেই ব্যাটে-বলে একের পর এক আলো ছড়িয়ে যাচ্ছেন দলটির ক্রিকেটাররা।
গত ২৭ জানুয়ারী চট্টগ্রামের দু’টি ভেন্যু এম এ আজিজ স্টেডিয়াম ও জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে একযোগে মাঠে গড়ায় এবারের যুব বিশ্বকাপ। স্বাগতিক বাংলাদেশ আর বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হয়ে গেলপরশু জিম্বাবুয়ে-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ দিয়ে শেষ হয়েছে বিশ্বকাপের চট্টগ্রাম পর্ব। এছাড়া ‘গ্রুপ ‘সি’র সবক’টি ম্যাচও হয়েছে এই দুই ভেন্যুতে। চট্টগ্রামের মাটিতে বাংলাদেশ, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে জয়ের মুখ দেখলেও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকা ও ফিজি জয় দেখা থেকে বঞ্চিত হয়েছে।
এবারের বিশ্বকাপে ছিল না কোন প্রচারণা এবং মাঠে কারা খেলছে তা নিয়ে ছিল না কোন আলোচনা। শুধু লোকজন দেখেছে কঠোর নিরাপত্তায় টিম বাস ভেন্যুতে আসছে এবং র‌্যাডিসন ব্লুতে যাচ্ছে। ফলে এই দু’টি ভেন্যুতে খেলা দেখতে আসা দর্শকের উপস্থিতি ছিল হাতেগোনা। ব্যাটিং ও বোলিংয়ে যারা ছিলেন সফল দর্শকদের কাছ থেকে পায়নি কোন অনুপ্রেরণা। তার মধ্যেও ইংলিশদের জ্যাক বার্নহ্যামের ডবল সেঞ্চুরির পাশাপাশি দলের অপর খেলোয়াড় লরেন্স করেছে সেঞ্চুরি। এই দু’জনের ৩০২ রানের জুটির বিশ্বরেকর্ডও দেখেছে চট্টগ্রাম। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের সামার ¯িপ্রংগার পেয়েছে সেঞ্চুরির দেখা এবং তাদের অপর খেলোয়াড় ক্যাকাচাকা তিকোসুভা একাই নেন ৬টি উইকেট। ১০ ওভার বল করে ৫৯ রান দিয়ে একে একে ৬টি উইকেট তোলেন এই ডানহাতি পেসার। স্বাগতিক বাংলাদেশের নাজমুল হাসান শান্ত যুব ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রানের রেকর্ড নিজের করে নিয়েছেন। স্কটল্যান্ডের বিপক্ষে অসাধারণ অপরাজিত শতকের পথে শান্ত ছাড়িয়ে গেছেন পাকিস্তানের সামি আসলামকে। ১৬৯৫ রান নিয়ে আগের রেকর্ড ছিল পাকিস্তানের ওপেনার সামি আসলামের। তিনি খেলেছিলেন ৪০টি ম্যাচ। জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৩ রান করে ম্যাচ সেরা হয়েছিলেন শান্ত। কক্সবাজার স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে আসলামের রেকর্ড স্পর্শ করতে প্রয়োজন ছিল ৬১ রান। বাংলাদেশ ১৭ রানে ২ উইকেট হারানোর পর উইকেটে গিয়েছিলেন শান্ত। টানা দ্বিতীয় অর্ধশতকে অস্বস্তি থেকে উদ্ধার করেন দলকে। এরপর নিজের করে নেন রেকর্ডটি এবং ১১৩ রান করে ছিলেন অপরাজিত। তবে সবচেয়ে বড় বিতর্কের জন্মও দিয়েছে এই চট্টগ্রামই। শেষ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ‘মানকাড’ বিতর্কের জয় নিয়ে ওয়েস্ট ইন্ডিজের কোয়ার্টার ফাইনালে যাওয়া নিয়ে এখনও সরগরম ক্রিকেটাঙ্গন।
আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের যাবতীয় প্রস্তুতি শেষে অস্ট্রেলিয়া দল নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশ সফর বাতিল করায় সবাই হয়েছে হতাশ। তাই অন্যান্য সব বিশ্বকাপের তুলনায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ নিয়ে আলোচনা হয়েছে একটু বেশি। ফলে চট্টগ্রামে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ম্যাচগুলো নিয়ে নিরাপত্তার ব্যাপারে কোন শিথিলতা দেখায়নি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। যখন যা প্রয়োজন তা প্রয়োগ করেছে সেখানে। যেহেতু খেলা চলাকালীন সময়ে বিভিন্ন দলের খেলোয়াড়, কর্মকর্তা, আইসিসি কর্মকর্তা মিলে প্রচুর বিদেশী অবস্থান করবে চট্টগ্রামে। কাজেই সেই সময়ে নিরাপত্তার ব্যাপারে শতভাগ সজাগ থাকতে হবে সবাইকে। তাছাড়া অংশ নিতে আসা সবকটি দল থাকবে হোটেল র‌্যাডিসন ব্লুতে। একই ছাতার নিচে এর আগে কখনও এতগুলো দল থাকেনি। যার ফলে নিরাপত্তার ব্যাপারে কিছুটা কম ঝামেলা পোহাতে হচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ডে শুরু

৪ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ