Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক বছরে সাড়ে ১১ লাখ রোগীকে সেবা প্রদান

প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিএসএমএমইউ’র বার্ষিক প্রতিবেদন প্রকাশ
স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বহির্বিভাগের গত এক বছরে ১১ লাখ ৬০ হাজার রোগীকে সেবা প্রদান করা হয়েছে। এছাড়া একই সময়ে বৈকালিক স্পেশালাইজড সার্ভিসে সেবা নিয়েছেন ১ লাখ ৪০ হাজার ৫১৭ জন। এ সময় ভর্তি হয়ে চিকিৎসা সেবা গ্রহণ করেছেন ৩৩ হাজার ২১৬ জন এবং রোগ নির্ণয়ের পরীক্ষা করা হয়েছে ১৩ লাখ ৭০ হাজারেরও বেশি রোগীর।
গতকাল বিএসএমএমইউ-এর প্রথম বারের মতো প্রকাশিত বার্ষিক প্রতিবেদন-২০১৫ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের মিল্টন হলে আয়োজিত এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান।
এ সময় আরো উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ডা. শারফুদ্দিন আহমেদ, প্রফেসর ডা. এ এস এম জাকারিয়া, প্রফেসর ডা. শহিদুল্লাহ শিকদার, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. আলী আজগর মোড়ল, নিবন্ধক প্রফেসর ডা. এবিএম আদুল হান্নানসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ।
ডা. কামরুল হাসান খান বলেন, বর্তমানে ৪৭টি বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পরিচালিত হচ্ছে। ৮৯টি পোস্ট গ্রাজুয়েট কোর্সে ৩ হাজার ৩শ’ চিকিৎসক উচ্চ শিক্ষায় অধ্যয়ন করছেন। এক সময় ৮০০ শয্যা থাকলেও বর্তমানে শয্যা সংখ্যা ১৯০৪টি। বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৪৬০ জন শিক্ষক, ৭৫৭ জন চিকিৎসক, ১৬০ জন কর্মকর্তা, ৯৩৮ জন নার্স এবং ১৩৯১ জন কর্মচারী কাজ করছে।
তিনি বলেন, অদূর ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ে আগত রোগীদের প্রতিষ্ঠানের চিকিৎসা সম্পর্কিত তথ্য প্রদানে প্রতিটি বিভাগের অভ্যর্থনা কেন্দ্র খোলা হবে। ক্যান্সার রোগীদের আধুনিক চিকিৎসায় বিশ্ববিদ্যলয়ে অত্যাধুনিক ক্যান্সার ইউনিট নির্মাণ করা হচ্ছে। যেখানে তিনটি সিটি স্ক্যান মেশিন এবং তিনটি এমআরআই মেশিন স্থাপন করা হবে। দুই মাসের মধ্যে ইমার্জেন্সি চালু এবং রেসিডেন্স শিক্ষার্থীদের জন্য ২শ’ সিটের হোস্টেল চালু করা হবে। এছাড়া রুটিন চেক-আপের জন্য ওয়ানস্টপ সার্ভিস সেন্টার করা হচ্ছে। যেখানে স্বল্পমূল্যে অল্প খরচে ২৭ থেকে ৩০টি পরীক্ষা করানো যাবে। প্রফেসর ডা. কামরুল বলেন, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মানের চিকিৎসা হলেও ছোটা কিছু সমস্যার কারণে ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে পিছিয়ে আছে। দ্রুত এসব সমস্যার সমাধান করে র‌্যাংকিংয়ে এই প্রতিষ্ঠানকে উচ্চ মর্যাদায় প্রতিষ্ঠা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এক বছরে সাড়ে ১১ লাখ রোগীকে সেবা প্রদান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ