Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের জার্সি খুলে রাখলেন শোয়েন্সটাইগার

প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন জার্মান অধিনায়ক বাস্তিয়ান শোয়েন্সটাইগার। গতকাল এক বিবৃতিতে নিজের অবসরের কথা জানান ৩১ বছর বয়সী এই মিডফিল্ডার। ফলে এবারের ইউরোয় পর্তুগালের বিপক্ষে সেমিফাইনালের ম্যাচটিই হয়ে থাকল শোয়াইনের ফুটবল ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।
ইউরোর সর্বোচ্চ শিরোপা জয়ী অন্যতম দল জামানি হলেও হিসাবটা সেই ২০ বছর আগের। বিদায় বেলা এই একমাত্র অতৃপ্তিই ফুটে উঠল সাবেক বায়ার্ন তারকার গলায়, “আমি লো’কে (কোচ জোয়াকিম লো) বলেছি আমাকে যেন জাতীয় দলের জন্য আর বিবেচনা না করে। দেশের হয়ে ১২০টি ম্যাচ খেলেছি। অনেক অবিশ্বাস্য ও দুর্দান্ত অভিজ্ঞতার সাক্ষী হয়েছি। লো জানতেন এবারের ইউরো আমার কাছে কতটা প্রার্থিত ছিল। সেই ১৯৯৬ সাল থেকে তো এটা আমাদের জেতা হয়নি। কিন্তু সেটা এবারও হলো না। এই বাস্তবতা মেনে নিতে হবে। ২০১৮ বিশ্বকাপের জন্য আমি দলকে শুভকামনা জানাচ্ছি।”
এর আগে ২০০৮ সালে ফাইনালে উঠেও জেতা হয়নি ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপ। তবে ২০১৪ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন বর্তমান ম্যানচেস্টার ইউনাইটেডের এই মিডফিল্ডার। এই সুখস্মৃতি উল্লেখ করে নিজের টুইটারেও দিয়েছেন বিদায়ী বার্তা, “২০১৪ সালের বিশ্বকাপ জয় ছিল আমার জীবনের সবচেয়ে ঐতিহাসিক ও সর্বোচ্চ আবেগের ঘটনা।”
২০০৪ সালে হাঙ্গেরির বিপক্ষে অভিষেকের পর এ পর্যন্ত দেশের হয়ে খেলেছেন ১২০টি ম্যাচ, করেছেন ২০ গোল। যা তাকে বসিয়েছে দেশের হয়ে চতুর্থ সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলারের আসনে। তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন লোথার ম্যাথিউস (১৫০), মিরোসøাভ ক্লোসা (১৩৭) ও লুকাস পোডোলস্কি (১২৯)। দেশের হয়ে ইউরোতে সর্বোচ্চ ১৫ ম্যাচ খেলার রেকর্ড তার। ২০১৩ সালে হয়েছিলেন জার্মানির বর্ষসেরা ফুটবলার।
শোয়েইনের অবসরের ব্যাপারটি একটু তড়িঘড়িই মনে হতে পারে। বয়স তো মাত্রই ৩১। এই বয়সে কত ফুটবলাররাই তো এখনো মাঠ মাতিয়ে বেড়াচ্ছেন। তবে শোয়াইনকে সম্ভবত বিধ্বস্ত করে ফেলেছে হাটুর সেই চোট। ম্যানইউ’র হয়ে শেষ ৩৪ ম্যাচের মাত্র ৭টিতে মাঠে ছিলেন তিনি। গত মার্চে হাটুর চোটে পড়ার পর ইউরোয় ইউক্রেনের ম্যাচ দিয়ে ফেরেন মাঠে।
এমন বিদায় বেলা কোথায় ভালো কোন বার্তা শুনবেন তা না, আরো এক অনিশ্চয়তার সামনে দাঁড়িয়ে শোয়েইন। ওল্ড ট্রাফোর্ডে হোসে মরিনহো আসার পর শঙ্কায় পড়ে গেছে দলের সেরা একাদশে তার অন্তর্ভূক্তি। পর্তুগিজ কোচের হস্তক্ষেপে দলে তিন তিনটি বড় চুক্তি ইতোমধ্যেই সম্পন্ন করেছেন তিনি। এছাড়া ফরাসি মিডফিল্ডার পল পগবাকে দলে পাওয়াটাও এখন অনেকটা নিশ্চিত। পগবাকে পেতে রেকর্ড ১০০ মিলিয়ন ইউরো খরচের খবরে ইংলিশ গনমাধ্যমগুলো এখন সরব। গতকাল নাকি তার মেডিকেল টেস্টও হয়ে গেছে। সেক্ষেত্রে দলে শোয়েইন অনিশ্চিত হয়ে পড়বেন এ আর এমন কি। ইতোমধ্যে অনুশীলনেও নাকি তিনি দলের বাইরে। গেল মৌসুমে বায়ার্ন থেকে ১৪.৩ মিলিয়ন পাউন্ডে ম্যানচেস্টারে পাড়ি দিয়েছিলেন শোয়েন্সটাইগার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশের জার্সি খুলে রাখলেন শোয়েন্সটাইগার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ