Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ণবাদ: ফেয়ার অ্যান্ড লাভলির নাম পরিবর্তন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১০:১৭ এএম

পরিবর্তন করা হয়েছে ত্বক ফর্সা করার ক্রিম ফেয়ার অ্যান্ড লাভলির নাম। নতুন নাম হয়েছে ‘গ্লো অ্যান্ড লাভলি’। এই নামেই এখন ক্রিমটি পরিচিত পাবে। এছাড়াও পুরুষদের জন্য ইউনিলিভারের ত্বক ফর্সাকারী ক্রিমের নাম ‘ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম’ বদলে হচ্ছে ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’।

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যার পর বিশ্বের বিভিন্ন দেশে বর্ণবাদ বিরোধী আন্দোলন ছড়িয়ে পড়ে। এর জের ধরেই ইউনিলিভার তাদের রঙ ফর্সা করার ক্রিমের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়।

বৃহস্পতিবার বহুজাতিক এই ব্যবসায় প্রতিষ্ঠানটির ভারতীয় শাখা ঘোষণা দেয়, তাদের বহুল বিক্রিত ফেয়ার অ্যান্ড লাভলি থেকে ‘ফেয়ার’ শব্দটি বাদ দেওয়া হয়েছে। এখন থেকে এই প্রসাধনী সামগ্রীটির নতুন নাম ‘গ্লো অ্যান্ড লাভলি’।

হিন্দুস্তান ইউনিলিভারের চেয়ারম্যান সঞ্জীব মেহতা এক বিবৃতিতে বলেন, ‘আমরা আমাদের স্কিন কেয়ার পোর্টফোলিওকে আরো বিস্তৃত, আরো বৈচিত্র্যময় রূপে সাজিয়ে তুলতে চাচ্ছি

গত মাসে জনসন এবং জনসন বলেছিল যে তারা তাদের নিজস্ব ত্বক-সাদা করার ব্যবসা বন্ধ করবে যার মধ্যে ভারতের ক্লিন অ্যান্ড ক্লিয়ার ফেয়ারনেস ব্র্যান্ড রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেয়ার অ্যান্ড লাভলি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ