Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাটকল বেসরকারিকরণ মুক্তিযুদ্ধের সঙ্গে বিশ্বাসঘাতকতা : সিপিবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

দেশের রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বেসরকারিকরণ করা মুক্তিযুদ্ধের অঙ্গীকারের প্রতি বিশ্বাসঘাতকতা বলে মন্তব্য করেছে সিপিবি। গতকাল দলটির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহম্মদ শাহ আলম এক বিবৃতিতে এ কথা বলেন।

সিপিবি নেতারা বলেন, মহান মুক্তিযুদ্ধের পর দেশের প্রধান শিল্প পাটকলগুলো রাষ্ট্রায়ত্তকরণ করা ছিল ১১ দফার অন্যতম অঙ্গীকারের বাস্তবায়ন। গত ৪০ বছর ধরে ক্ষমতাসীন সরকারগুলো এশিয়ার বৃহত্তম পাটকল আদমজীসহ পঞ্চাশের অধিক পাটকল বন্ধ এবং বেসরকারিকরণ করে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি বিশ্বাসঘাতকতা করেছে।
পাটকল বন্ধের গণবিরোধী ও হটকারী সিদ্ধান্ত প্রত্যাহারের আহবান জানিয়ে সিপিবি নেতারা বলেন, পাকিস্তান আমলে বাংলাদেশের পাট চাষিদের উৎপাদিত পাট ব্যবহার করে পশ্চিম পাকিস্তানি আদমজী-বাওয়ানিদের এ দেশের মানুষকে শোষণের বিরোধীতা করেই পাটকলগুলো জাতীয়করণের দাবি উত্থাপিত হয়েছিল। মুক্তি সংগ্রামের অঙ্গীকার হিসেবে ১৯৭২ সালে ৭৭টি পাটকল রাষ্ট্রায়ত্ত করা হয়। ১৯৮২ সালে বিশ্ব ব্যাংক-আইএমএফ এর প্রেসক্রিপশান স্ট্রাকচারাল অ্যাডজাস্টমেন্টের নামে পাটকলগুলো বেসরকারিকরণের শুরু হয়। ১৯৯২ সালে বৃহত্তম আদমজী পাটকল বন্ধ করে দেয়া হয়। মুক্তিযুদ্ধেও চেতনার দাবিদার বর্তমান আওয়ামী সরকার অবশিষ্ট ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত গ্রহণ
পাটকল বন্ধের সমালোচনা করে সিপিবি নেতারা বলেন, সরকার ২৫ হাজার স্থায়ী পাট শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেকের জন্য ছয় হাজার কোটি টাকা বরাদ্দ দিতে চায় কিন্তু মাত্র ১২০০ কোটি টাকা বিনিয়োগ করে কারখানাগুলোকে আধুনিকায়ন করতে আগ্রহী নয়। এ থেকে সরকারের দুরভিসন্ধি বোঝা যায়। এর আগেও পিপিপির মাধ্যমে বেসরকারিকরণ করা শিল্প কারখানাগুলোর পরিণতি সবাই জানে। অবশিষ্ট যে ২৫টি কারখানা বন্ধ করার সিদ্ধান্ত সরকার গ্রহণ করেছে তার পরিণতিও একই হবে। দেশের লাখ লাখ কৃষক পাট চাষের সঙ্গে সম্পৃক্ত। এসব কৃষককে বেসরকারি পাটকল মালিকদের হাতে ছেড়ে দেয়া হবে। পাটের দাম নিয়ন্ত্রণ করার ক্ষমতা পেয়ে যাবে বেসরকারি পাটকল মালিকরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটকল

২৫ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ