Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পিপিই ক্রয়ে দুর্নীতির অভিযোগে স্লোভেনিয়ার অর্থমন্ত্রী গ্রেপ্তার, স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৬:৪১ পিএম

করোনা মহামারি মোকাবেলায় পিপিইসহ অন্যান্য সুরক্ষা সামগ্রী কেনাকাটায় দুর্নীতির অভিযোগে মঙ্গলবার স্লোভেনিয়ার অর্থমন্ত্রী দ্রাভকো পচিভালেস্ককে গ্রেফতার করা হয়েছে। একই অভিযোগে পদত্যাগ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হজস। রাজনৈতিক সংকটে পড়েছে গিয়েছে মধ্য ইউরোপের এই দেশটি।

অর্থমন্ত্রী পচিভালেস্কের বিরুদ্ধে অভিযোগ, তিনি এমন একটি কোম্পানিকে কাজ দিয়েছেন যারা সঠিক সামগ্রী সরবরাহ করেনি। মন্ত্রী অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন। পুলিশ মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হজসের ব্যাপারে তল্লাশি চালালে তিনি তার পদ থেকে সরে দাঁড়ান। পদত্যাগের ঘোষণা দিয়ে হজস বলেন, তাকে তদন্তের বিষয়ে কেবল সেদিনই অবহিত করা হয়েছিল। তিনি দাবি করেন, বর্তমান চারদলীয় জোট সরকারকে অবজ্ঞা করা এবং ক্ষমতা থেকে নামানোর ষড়যন্ত্র হিসাবে তাকে অভিযুক্ত করা হচ্ছে। সাংবাদিকদেরকে হজস বলেছিলেন, ‘আমি মনে করি এটি রাজনৈতিকভাবে অনুপ্রাণিত পদক্ষেপ।’ তিনি জানান, এই ঘটনার প্রতিবাদে পুলিশ প্রধানও পদত্যাগ করেছেন। যা দেশের পুলিশ বাহিনীর জন্যে উদ্বেগজনক।

গত মার্চ মাসে স্লোভেনিয়ার ডানপন্থী চার দলীয় জোট সরকার ক্ষমতায় আসে। তার পর থেকেই স্লোভেনীয়ার গণমাধ্যমগুলোতে প্রতিরক্ষামূলক সরঞ্জাম এবং অন্যান্য যন্ত্র ক্রয়ে বিভিন্ন অনিয়মের খবর প্রকাশিত হয়েছে। এর প্রতিবাদে দেশটিতে জনগণ রাস্তায় নেমে বিক্ষোভ করেছে। কয়েক সপ্তাহ ধরে চলমান এই বিক্ষোভে রাজনৈতিক সংকটে পড়ে স্লোভেনিয়া সরকার। দুর্নীতির অভিযোগে সরকারকে পদত্যাগ করতে মঙ্গলবার আহ্বান জানায় বিরোধী দলগুলো।

প্রসঙ্গত, মধ্য ইউরোপের বলকান দেশ স্লোভেনিয়ায় সরকারি হিসাবে এখন পর্যন্ত ১৬০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন ১১১ জন। এর আগে গত মাসে করোনাভাইরাসের বিস্তার ঠেকতে সরঞ্জমাদি কেনায় দুর্নীতির অভিযোগে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রীকেও গ্রেফতার করা হয়। পরে তিনি জামিনে মুক্তি পান। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ