Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আমার এক প্রতিবেশী নেশা করে। সে আমার কাছ থেকে প্রায়ই কর্জ নেয়। মাঝে মধ্যে ফেরত দেয়, কখনো দেয় না। মানবিকতার দিক বিবেচনা করে তবুও আমি টাকা দেই। আমার কি গুনাহ হবে?

আলী আহমাদ
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ৬:৫৫ পিএম

উত্তর : আপনার গুনাহ হবে না। কারণ, আপনার জানা নেই যে, সে ব্যক্তি নেশার জন্যই এ টাকা নেয়, না অন্য কোনো প্রয়োজনে। কখনো দেয় আবার কখনো দেয় না, এরপরও আপনি মানবিক কারণে তাকে টাকা দেন। এতে তো আপনার সওয়াব হওয়ার কথা। কর্জ দেয়ার সওয়াব দানের চেয়েও বেশি। তা ছাড়া, যে কর্জ পাওয়া যাবে না যাবে না জানা নেই, তবুও মানুষ মানবিক কারণে তা দেয়; এর নামই কর্জে হাসানাহ। তবে আপনার যদি নিশ্চিতরূপে জানা থাকে যে, লোকটি নেশা করার জন্যই এ টাকা নিচ্ছে, তাহলে তার চিকিৎসা ও সংশোধনের উদ্যোগ নেয়া ছাড়া নিঃশর্তভাবে কর্জ দিতে থাকলে তখন আপনার গুনাহ হবে। কারণ, এটি অন্যায় কাজে সহায়তা করার শামিল। যা শরিয়তে নিষিদ্ধ। একজন মানুষ ভুল করে করে ধ্বংসের দিকে চলে যাবে, তাকে আরো সাহায্য করা মানবিক হতে পারে না। চিন্তা করলে বরং এ সহায়তাই অমানবিক কাজ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেশা

১২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ