Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

প্রশ্ন : স্বামীর অজান্তে স্ত্রীর আগের বিয়ে প্রসঙ্গে।

মীর রাজু
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৪ পিএম

প্রশ্নের বিবরণ : আমার স্ত্রীর সাথে আমার বিয়ে হয়েছে ৭ মাস। এখন আমি জানতে পারি যে, আমার স্ত্রী দুই তিন বছর আগে পরিবারের অমতে ফোনের মাধ্যমে একজনকে বিয়ে করে। কিন্তু ছেলেটি দেশে আসেনি এবং দেখা হয়নি কখনো, ফোনে কথা হতো ফোনে বিয়ে হয়েছিল। দুপক্ষের কোন পরিবারে বিয়ে সম্বন্ধে প্রথমে জানে নি পরবর্তীতে জেনেছিল, কিন্তু মেয়ের পরিবার মানেনি। আমাদের বিয়ে পারিবারিকভাবেই হয়েছে। তাদের বিয়েটা দুইজন সাক্ষী রেখে হয়েছিল, এবং একপর্যায়ে ছেলেটি বলেছিল তোমার মা যেখানে বিয়ে দেয় তুমি সেখানে বিয়ে করো। এমতাবস্থায় আমার প্রশ্ন হচ্ছে, আমার বিয়েটা কি সহীহ হয়েছিল আর তার বিয়েটা কি হয়েছে কিনা। আর তারা যে বলেছিল সংসার করবে না এটা থেকে তালাক হয়েছে কিনা? না হলে এখন আমার করনীয় কি? আমরা সংসার করতেছি আমাদের বাচ্চা হবে?


উত্তর : আগের বিষয়টি মোটেও কানে নিবেন না। ওসব কিছুই হয়নি। তাছাড়া মায়ের ইচ্ছায় আবার বিয়ে করও একথা কোনো স্বামী বলতে পারে না। স্বামী মনে মনে জনে যে, আসলে বিয়ে হয়নি। অতএব, নিজেরা বর্তমান সংসারে নিশ্চিন্তে জীবন কাটান।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ