Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাঁদপুরে জুলাইতে করোনা টেস্টিং ল্যাব চালুর প্রস্তুতি

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১০:৩২ এএম

জুলাইতে চাঁদপুরে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের টেস্টিং ল্যাব চালুর প্রস্তুতি শুরু হয়েছে। এই ল্যাবে প্রতিদিন ২০০থেকে ৩০০ নমুনা টেস্ট করা সম্ভব হবে। টেস্টিং ল্যাবে ৮জন বিশেষজ্ঞ পার্সন কাজ করবেন।

বুধবার আরটি পিসিআর ল্যাব স্থাপনে একটি বিশেষজ্ঞ দল চাঁদপুরে সম্ভাব্যতা যাচাই ও স্থান নির্ধারণ করেছেন।

সূত্র জানায়, দ্রুততম সময়ে ল্যাব স্থাপন ও কার্যক্রম শুরুর প্রচেষ্টা চলছে। আশা করা যাচ্ছে আগামী মধ্য জুলাইয়ে চাঁদপুরে করোনা টেস্ট কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করা যাবে।

ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ফাউন্ডেশনের সহযোগিতায় চাঁদপুর মেডিকেল কলেজে এ ল্যাব স্থাপন করা হবে । এই ল্যাব স্থাপনের প্রধান উদ্যোক্তা হচ্ছেন চাঁদপুর সদর আসনের সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মূলত তার আর্থিক অনুদানে ল্যাব স্থাপনের প্রাথমিক কাজ শুরু হচ্ছে।

বুধবার সকালে চাঁদপুরে সিভাসোর করোনা ল্যাব বিশেষজ্ঞদল ল্যাব স্থাপনের সম্ভাব্যতা যাচাই ও স্থান নির্ধারণে পরিদর্শনে আসেন। এসময়ে তারা চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের পূর্বের আইসোলেশন ইউনিটসহ আরো বেশ কিছু স্থাপনা পরিদর্শন করেন।

পরিদর্শক দলের কর্মকর্তা সিভাসোর গবেষক ও প্যাথলজিস্ট ডা মোহাম্মদ সিরাজুল ইসলাম জানান, অবকাঠামো চাহিদা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন, টেস্টিং কিটের প্রাপ্যতা ও সুরক্ষা সামগ্রী পেলে জুলাই ২০ তারিখের মধ্যে চাঁদপুরে ল্যাব চালু করা সম্ভব হবে। প্রথমদিকে প্রতিদিন ২০০জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। পরবর্তীতে তা ৩০০ জনে উন্নীত করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ