Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে উত্তর কোরিয়া

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া শিগগিরই মহাশূন্যে উপগ্রহ (স্যাটেলাইট) পাঠাতে যাচ্ছে। আগামী ৮ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে রকেটের মাধ্যমে এটি উৎক্ষেপণ করা হবে জানিয়েছে জাতিসংঘের একটি সংস্থা। মঙ্গলবার ইন্টারন্যাশনাল মেরিটাইম এজেন্সি এ তথ্য জানিয়েছে। গত ৪ জানুয়ারি চতুর্থবারের মতো পারমাণবিক বোমার পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এ ঘটনার পর দেশটির বিরুদ্ধে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয় আন্তর্জাতিক অঙ্গনে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেশটির বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব উত্থাপন করা হয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এক কর্মকর্তা বলেছেন, উত্তর কোরিয়ার উপগ্রহ পাঠানো হবে আন্তর্জাতিক বাধ্যবাধকতার গুরুতর লঙ্ঘন। তবে পিয়ংইয়ং জানিয়েছে, রকেট উৎক্ষেপণের মাধ্যমে মহাকাশ প্রকল্প পরিচালনা করার সার্বভৌম অধিকার তাদের রয়েছে।
খবরে বলা হয়, অল্প কয়েক দিন আগেই হাইড্রোজেন বোমা পরীক্ষার ঘোষণা দিয়ে বিশ্বে সারা ফেলে দিয়েছিল উত্তর কোরিয়া। এবার আবার স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দিয়েছে দেশটি। জাতিসংঘের একটি সংস্থা জানিয়েছে, চলতি মাসের শেষের দিকে উত্তর কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণের একটি পরিকল্পনা করছে। ৬ জানুয়ারি হাইড্রোজেন বোমা পরীক্ষা করার কথা বলে তারা একবার আন্তর্জাতিক নিন্দার মুখোমুখি হয়েছিল। এদিকে সমালোচকরা পিয়ংইয়ংয়ের আগেরবারের স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারটাকে বলছিলেন তাদের দূরপাল্লার ব্যালাস্টিক মিসাইল প্রযুক্তির পরীক্ষা রাখঢাকের একটা ষড়যন্ত্র হিসেবে। ২০১২ সালের ডিসেম্বরে তাদের নিক্ষেপিত দূরপাল্লার রকেটটি সফলভাবে কক্ষপথে স্থান নিতে পেরেছিল। তবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ স্পষ্ট করে বলেছিল, ওই নিক্ষেপণ ছিল উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার পরিষ্কার লঙ্ঘন। উত্তর কোরিয়া যদিও বলে আসছে তাদের মহাশূন্য কার্যক্রম শান্তিপূর্ণ কিন্তু ধারণা করা হচ্ছে গোপনে তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলার প্রস্তুতি নিচ্ছে। ইন্টারন্যাশনাল মেরিটাইম এজেন্সি এক ইমেইল বার্তায় বলেছে, আমরা জানতে পেরেছি উত্তর কোরিয়া ৮ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে কোয়াংমিয়ংসং নামে একটি পর্যবেক্ষক স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। জেনেভাভিত্তিক ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন জানিয়েছে, উত্তর কোরিয়া স্যাটেলাইট পাঠানোর অভিপ্রায়ে বিজ্ঞপ্তি পাঠিয়েছে। এতে বলা হয়েছে, উপগ্রহটির স্থায়িত্ব হবে চার বছর এবং এটি ভূ-সমলয় নয় এমন কক্ষপথে স্থাপন করা হবে। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে উত্তর কোরিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ