Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ডের বাংলাদেশ সফরও স্থগিত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের কারণে অনেকগুলো দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ স্থগিত হয়ে গেছে। ঝুলে আছে বেশ ক’টি। সেই তালিকায় যোগ হয়েছে আরও একটি। আগামী আগস্টে টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসছে না নিউজিল্যান্ড। গতকাল এক বিবৃতিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে, নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) সঙ্গে সমঝোতার ভিত্তিতে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। পরবর্তীতে সুবিধাজনক সময়ে সিরিজটি আয়োজনের ব্যাপারেও একমত হয়েছে দুই পক্ষ।
আগামী আগস্ট-সেপ্টেম্বরে বাংলাদেশের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার সূচি ছিল নিউজিল্যান্ডের। ম্যাচগুলো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, ‘কোভিড-১৯ মহামারির বর্তমান পরিস্থিতি বিবেচনায়, আগামী অগাস্টে একটি পূর্ণাঙ্গ সিরিজ আয়োজন করা প্রস্তুতির দিক থেকে খুবই চ্যালেঞ্জিং হবে। খেলোয়াড়, সাপোর্ট স্টাফ ও সংশ্লিষ্ট অন্যদের স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়ে আমরা কোনো ঝুঁকি নিতে পারি না। এই পরিস্থিতির আলোকে বিসিবি ও এনজেডসি মনে করেছে, সামনের দিকে তাকিয়ে সিরিজ স্থগিত করে দেওয়াই হবে সবচেয়ে উপযুক্ত।’
পৃথিবীতে ৯০ লাখের বেশির মানুষ এখন করোনায় আক্রান্ত। গতকাল পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা প্রায় ১ লাখ ২০ হাজার। মৃত্যু ছাড়িয়েছে দেড় হাজার (১৫০২)। দিনদিন তা বেড়েই চলেছে। বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, নাজমুল হোসেন অপুও করোনায় আক্রান্ত। বর্তমান বাস্তবতায় সিরিজ স্থগিত করে দেওয়াই সবচেয়ে উপযুক্ত সিদ্ধান্ত, দুই বোর্ডের হয়ে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী, ‘আমরা বুঝছি পারছি যে, দুই দেশের খেলোয়াড় ও কর্মকর্তাদের জন্য এটা হবে ভীষণ হতাশার। এক্ষেত্রে দুই দেশের সমর্থকদের কথাও উল্লেখ করতে হয়। তবে এই সিদ্ধান্তের পেছনের কারণ বুঝতে পারা ও মেনে নেওয়ায় এনজেডসিকে ধন্যবাদ জানাতেই হবে।’
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এর আগে পাকিস্তান ও যুক্তরাজ্য সফরে যাওয়া হয়নি টাইগারদের। এই সিরিজ দুটির মতো স্থগিত হয়ে গেছে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর। চলতি মাসে দুটি টেস্ট খেলতে আসার কথা ছিল স্টিভেন স্মিথদের। স্থগিত হয় গত মে মাসের আয়ারল্যান্ড সফরও। এখনও আশা-নিরাশার দোলাচলে ঝুলে আছে আগামী মাসে শ্রীলঙ্কা সফর। বর্তমান পরিস্থিতির বিচারে সেটিও পিছিয়ে যাওয়া একরকম নিশ্চিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-সফর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ