Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে নুতন আক্রান্ত ৬৬ জনের ৫৩ বরিশালে

মহানগরীতে আক্রান্ত প্রায় ৪০, দুটি ওয়ার্ডে লকডাউন কার্যকর হলনা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১:৫২ পিএম

দক্ষিণাঞ্চলে করেনা সংক্রমনে নুতন করে আরো ৬৬ জন আক্রান্ত হলেও বরিশাল জেলাতেই আক্রান্তের সংখ্যা ৫৩। আর বরিশাল মহানগরীতে আক্রান্ত হয়েছে প্রায় ৪০ জন। যার মধ্যে পুলিশ সহ আইন-শৃংখলা বাহিনী এবং চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের সংখ্যাধীক্য অব্যাহত রয়েছে। গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে আরো এক জনের। জন প্রশাসন মন্ত্রনালরে অরুমোদন না মেলায় দক্ষিণাঞ্চলের হটস্পট বরিশাল মহানগরীর দুটি ওয়ার্ডে মঙ্গলবার সকাল থেকে লক ডাউন কার্যকরের সিদ্ধান্ত থেকে সরে এসছে প্রশাসন। অপরদিকে স্বাস্থ্য বিভাগ থেকে দক্ষিণাঞ্চলের ‘রেড জোন এলাকায় লক ডাউনের অনুমোদনের অপেক্ষা’র কথা বলা হয়েছে। গত ২৪ ঘন্টায় আরো ২৩ জন সহ দক্ষিণাঞ্চলে মোট ৫৬৩ জন সুস্থ্য হয়েছেন বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে।
বরিশাল মহানগরীর প্রতিটি পাড়া-মহল্লায় এখন কোভিড-২১৯ রোগী। প্রায় ৫ লাখ জনসংখ্যার এনগরীতে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়ে আরো দেড়শ যোগ হয়েছে সরকারী হিসেব। মৃত্যুও হয়েছে প্রায় ১০জনের। কিন্তু এ মহামারী প্রতিরোধে লকডাউন কার্যকর সহ প্রয়োজনীয় সব কঠোর ব্যাবস্থা কার্যকর না হওয়ায় হাতশ বিশেষজ্ঞ চিকিৎসকগন। উপরন্তু তরুন ও যুবক শ্রেণীর মধ্যে স্বাস্থ্য বিধি উপেক্ষা করার প্রতিযোগীতায় সংক্রমন ক্রমশ বাড়ছে। সমগ্র দক্ষিণাঞ্চলের মধ্যে বরিশাল মহানগরীতে এখন করোনা সংক্রমন বাড়ছে পাল্লা দিয়ে।
এ অঞ্চলের ৬ জেলার মধ্যে বরিশাল মহানগরী সহ পুরো জেলার পরিস্থিতিই এখনো যথেষ্ঠ উদ্বেগজনক। গত শুক্রবার দক্ষিণাঞ্চলে মোট করোনা সংক্রমন ছিল ৮৪, যারমধ্যে বরিশাল জেলায় সংখ্যাটা ছিল ৩৩। এর ৯০ ভাগই মহানগরীতে। শণিবার দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা ৭০-এ হ্রাস পেলেও বরিশাল জেলায় তা ছিল ৩৪। রবিবার মোট আক্রান্তের সংখ্যাটা ছিল ৬৯, বরিশাল জেলায় ছিল ৪৭। সোমবার দক্ষিণাঞ্চলে মোট আক্রান্ত ৮০, আর বরিশালে তা ছিল ৫১। মঙ্গলবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা ১৪ জন হ্রাস পেলেও বরিশালে আক্রান্তের সংখ্যা আরো দুজন বেড়ে ৫৩’তে উন্নীত হয়েছে। আর মহানগরীতে সে সংখ্যাটা প্রায় ৪০।
এর ফলে দক্ষিণাঞ্চলে মোট অক্রান্তের সংখ্যা ২ হাজার ১৬৪’তে উন্নীত হল। মৃত্যু হয়েছে ৪৬ জনের। আর বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যাটা দাড়িয়েছে ১ হাজার ২৭৫ জনে। যারমধ্যে মহানগরীতেই আক্রান্ত প্রায় সাড়ে ১১শ। জেলায় মৃত ১৮ জনের মধ্যে বরিশাল মহানগরীতেই অন্তত ১০জন মারা গেছেন।
গত ২৪ ঘন্টায় বরিশালের বানরীপাড়ার মোতালিব নামে ৫৫ বছরের এক ব্যক্তি মারা গেছেন। এসময়ে পটুয়াখালীতে আরো ৬ জন, পিরোজপুরে ৫ জন এবং ভোলা ও ঝালকাঠীতে আরো ১ জন করে কোভিড-১৯ রোগী সনাক্ত হয়েছে। তবে এখনো দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলায় মৃত্যু হার অনেক বেশী। কিন্তু সুস্থ্যতার হার কম বলে মনে করছেন বিশিষেজ্ঞ চিকিৎসকগন।
মঙ্গলবার দুপুর পর্যন্ত সরকারী হিসেবে দক্ষিণাঞ্চলে মোট আক্রান্ত ২ হাজার ১৬৪ জনের মধ্যে সুস্থ্য হয়েছেন মাত্র ৫৬৩ জন। মৃত্যু হয়েছে ৪৬ জনের। যার মধ্যে বরিশালে মোট আক্রান্ত ১ হাজার ২৭৫ জনের মধ্যে মারা গেছেন ১৮ জন। সুস্থ হয়ে উঠেছেন মাত্র ২১৪ জন। পটুয়াখালীতে ২৪৮ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ১৫ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৫২ জন। ভোলাতে আক্রান্ত ১৮৯ জনের মধ্যে মারা গেছেন ২জন। সুস্থ হয়ে উঠেছেন ৬০ জন। পিরোজপুরে আক্রান্ত ১৪২ জনের মধ্যে মারা গেছেন ৩ জন। সুস্থ হয়েছেন ৯৩ জন। বরগুনাতে আক্রান্ত ১৬৩ জনের মধ্যে মারা গেছেন ২জন। সুস্থ হয়েছেন ৮৫ জন। আর ঝালবাঠীতে মোট আক্রান্ত ১৪৭ জনের মধ্যে ৬ জনই মারা গেছেন, সুস্থ হয়েছেন ৫৯ জন।
মঙ্গলবার পর্যন্ত দক্ষিণাঞ্চলের বিভিন্ন সরকারী হাসতালগুলোর আইসোলেশন ওয়ার্ডে ১ হাজার ১৫৯ জনের মধ্যে ৬০২ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। যার মধ্যে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ৩৪৬ ও করোনা ওয়ার্ডে ১৮৩ জনকে ভর্তি করা হয়েছে। এরমধ্যে আইসোলেশন থেকে ১৯৮ জন ও করোনা ওয়ার্ড থেকে ১১৯ জনকে ছাড়পত্র প্রদান করা হয়েছে। তবে গত ২৪ ঘন্টায় হাসপাতালটির আইসোলেশেনে ১৮ জনকে ভর্তি ও ৩জনকে ছাড়পত্র প্রদান করা হয়েছে। এসময়ে মৃত্যুও হয়েছে একজনের। অপরদিকে হাসপাাতালটির করোনা ওয়ার্ডে গত ২৪ ঘন্টায় কোন নতুন রোগী ভর্তি না হলেও এসময়ে ৩ জনকে ছাড়পত্র প্রদান করা হয়েছে। বর্তমানে চিকিৎসাধীন আরো ৪৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ