Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার শেরপুরে জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় বৃহৎ পরিসরে চালু হচ্ছে অনলাইন ক্লাস

শেরপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ৮:০১ পিএম

করোনাকালে দীর্ঘ সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা আজ সংকটের মুখে। শিক্ষার্থীদের পড়ালেখার ক্ষতি পুষিয়ে নিতে শেরপুর জনউদ্যোগ ও প্রেস ক্লাবের সহযোগিতায় জনউদ্যোগের আহ্বায়ক শিক্ষাবিদ আবুল কালাম আজাদের নেতৃত্বে কিছু উদ্যমী যুবক এবং শিক্ষাবিদ অনলাইন ক্লাস চালু করে । শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমী থেকে ফেসবুক লাইভে ক্লাস চালু করা হয়। এতে সকল শিক্ষার্থীর পক্ষে পাঠ গ্রহন করা সম্ভব হয়নি। উদ্যোগটি ভালো দেখে জেলা প্রশাসক জনাব আনার কলি মাহবুব ব্যাপক পরিসরে অনলাইন স্কুল কার্যক্রম পরিচালনা করার জন্য এগিয়ে আসেন।
এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসন শেরপুর এর পৃষ্ঠপোষকতায় অনলাইন স্কুলের ক্লাস "ডিজিটাল ক্যাবল নেটওয়ার্ক " নামক ডিশ লাইনের ৪৬ নং চ্যানেলে দেখানো হবে। শিক্ষা ব্যবস্থার সংকট কাটিয়ে উঠতে অনলাইন শিক্ষা কার্যক্রমটি কাজে লাগবে, যা বাংলাদেশের জন্য একটি মাইল ফলক হিসেবে কাজ করবে।
করোনাকালীন এই সংকট সময়ে শেরপুর জেলার বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য একটি সুখবর নিয়ে এসেছে জেলা প্রশাসন।
জেলা প্রশাসন শেরপুর এর পৃষ্ঠপোষকতায় অনলাইন স্কুলের ক্লাসে ৫ম হতে ১০ম শ্রেনীর সকল শিক্ষার্থীদের জন্য পাঠদান কার্যক্রম অব্যাহত রাখতে আগামীকাল ২৩ জুন হতে সকল ক্লাস "ডিজিটাল ক্যাবল নেটওয়ার্ক " নামক ডিশ লাইনের ৪৬ নং চ্যানেলে প্রতিদিন সকাল ১০:৩০-০১:০০ এবং দুপুর ০১:০০-০৩:৩০ পর্যন্ত এই দুই স্লটে ক্লাসগুলো প্রচার করবে। অনলাইন স্কুল, শেরপুর প্রতিদিন বিকাল ৪ টা হতে রাত ৭:৪৫ টা পর্যন্ত যথাক্রমে পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম এবং নবম-দশম শ্রেণীর বিভিন্ন বিষয়ে ক্লাস তাদের ফেসবুক পেজ এবং ফেসবুক গ্রুপে লাইভ প্রচার করে থাকে। ওইসকল ক্লাসের ধারণকৃত ভিডিও পরবর্তী দিনে ডিস চ্যানেলে দুই দফায় প্রচার করা হবে।
আজ ২২ জুন সোমবার শেরপুর জেলার জেলা প্রশাসক জনাব আনার কলি মাহবুব এক জুম ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনলাইন স্কুল, শেরপুর এর উদ্যোক্তা এবং সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেন। উক্ত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন শেরপুর পৌরসভার মেয়র জনাব মোঃ গোলাম কিবরিয়া লিটন, অতিরিক্ত জেলা প্রশাসক এহসানুল হক মামুন, শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমীর প্রধান শিক্ষক রেজাউল করিম, শেরপুর প্রেস ক্লাবের সভাপতি শরিফুর রহমান, সাধারণ সম্পাদক মো: মেরাজ উদ্দীন, মূল উদ্যোক্তা আবুল কালাম আজাদ, সাংবাদিক ইমরান হাসান রাব্বিসহ বিশিষ্ট শিক্ষাবিদ ও সাংবাদিকগণ। জেলা প্রশাসক জনাব আনার কলি মাহবুব ডিস চ্যানেলে ক্লাস প্রচারের সুযোগ প্রদানের জন্য শেরপুর পৌরসভার মেয়র জনাব মোঃ গোলাম কিবরিয়া লিটন-কে ধন্যবাদ জ্ঞাপন করেন।
জেলা প্রশাসনের এই উদ্যোগ করোনা কালীন সময়ে ঘরে বসে থাকা শিক্ষার্থীদের জন্য আশীর্বাদ হয়ে আসবে বলে জেলা প্রশাসক আশাবাদ ব্যক্ত করেন।
অনলাইন স্কুল শেরপুরের ধারণকৃত এই ক্লাসগুলো পরবর্তীতে জেলা প্রশাসন, শেরপুরের ওয়েব পোর্টালেও পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ