Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে আরো ৬৯ জন সহ করোনা সংক্রমন দু হাজার অতিক্রম করল নতুন চারজন মৃত্যু ৪১

বরিশাল জেলা ও মহানগরীতে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১:৪৫ পিএম

দক্ষিণাঞ্চলের ছয় জেলায় নতুন করে আরো ৬৯ জন আক্রান্ত হবার মধ্যে দিয়ে করোনা সংক্রমনের সংখ্যা দু হাজার অতিক্রম করল। রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় মৃত্যুর মিছিলে যুক্ত হয়েছে আরো ৪ জনের নাম। ফলে দক্ষিণাঞ্চলে করেনা সংক্রমনে মোট মৃত্যুর সংখ্যা ৪১-এ উন্নীত হল। মোট আক্রান্ত ২ হাজার ১৮জন। মৃত ৪জনের মধ্যে একজন বরিশাল মহানগরীর অক্সফোর্ড মিশন রোডের সরকারী চিকিৎসক ছাড়াও পটুয়াখালীর বাউফল উপজেলার দুজন ও ঝালবাঠীর রাজাপুরের একজন রয়েছে। তবে এসময়ে নুতনকরে আরো ২৬জন সহ মোট সুস্থ্য হয়ে উঠেছেন ৫২৬ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যাটা আগের দিনের তুলনায় ১জন কম হলেও বরিশাল জেলায় তা ১৩ জন বেশী। মহানগরীর সংখ্যাটাও অনুরূপভাবে বেশী।

বরিশাল মহানগরীতে করোনা সংক্রমন কবে নিয়ন্ত্রনে আসবে তা বলতে পারছেন না কেউ। এমনকি এ নগরীতে কবে স্বাস্থ্য বিধি অনুসরনে প্রশাসন কঠোর হবে তাও সবার অজানা। নগরীতে সব কিছুই চলছে ফ্রি স্টাইলে। নগীরর বেশীরভাগ তরুন ও যুবক মাস্ক পরে বাইরে বের হওয়াকে এখন অসম্মানজনক বলেই মনে করছে। অথচ প্রতিদিন গড়ে ৩৫-৪৫ জন মানুষ করোনা সংক্রমনের শিকার হচ্ছে। নগরীতে ইতোমধ্যে করোনা সংক্রমনে মৃত্যু হয়েছে ১০ জনেরও বেশী মানুষের।
দক্ষিণাঞ্চলে গত ২৪ ঘন্টায় নতুন আক্রান্ত ৬৯ জনের মধ্যে বরিশাল জেলাতেই সংখ্যাটা ৪৭। আর এরমধ্যে মহানগরীতে আক্রান্তের সংখ্যা ৩৫ জনের বেশী। গত ৩দিন ধরে বরিশালে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। শুক্রবার বরিশাল জেলায় আক্রান্ত ছিল ৩৩, শণিবার তা ৩৪-এ উন্নীত হবার পরে রবিবারে ৪৭ জনে পৌছল। ফলে বরিশাল জেলায়ই আক্রান্তের মোট সংখ্যা ইতোমধ্যে ১ হাজার ১৭১ জনে পৌছেছে। যারমধ্যে মহানগরীতেই আক্রান্তের সংখ্যা হাজারের কাছে। আর জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৫ জনের। মহানগরীতে তা দশের বেশী।
প্রায় ৫ লাখ জনসংখ্যার এনগরীর ৩০টি ওয়ার্ডের ২৭টি ইতোপূর্বেই রেড জোনের অন্তভর্’ক্ত হয়েছে । গত সপ্তাহের শুরুতেই স্বাস্থ্য অধিদপ্তর থেকে বরিশাল মহানগরী লাক ডাউন করার নির্দেশনা এলেও তা আমলে নেয়নি স্থানীয় প্রশাসন। তবে গত বৃহস্পতিবার সিটি মেয়র, বিভাগীয় কমিশনার ও পুলিশ কমিশনারের এক সভায় নগরীর ১২ ও ২৪ নম্বর ওয়ার্ড লাক ডাউন করার সিদ্ধান্ত গ্রহন করা হয়। নগর ভবন থেকে রবিবার থেকে তা কার্যকরের কথা জানান হলেও প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় শণিবার প্যনেল মেয়র মঙ্গলবার থেকে নগরীর দুটি ওয়ার্ডে লক ডাউন কর্যকরের কথা জানিয়েছেন।
এদিকে গত ২৪ ঘন্টায় মহানগরীতে আক্রান্তদের মধ্যে পুলিশ, চিকিৎসক ও চিকিৎসা কর্মী ছাড়াও ব্যাংক কর্মীর সংখ্যাধিক্য ছিল। এমনকি বরিশালে বাংলাদেশ ব্যাংকের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীও আক্রান্ত হয়েছেন। বরিশাল মহানগর পুলিশ, জেলা পুলিশ, রেঞ্জ পুলিশ,এসএ এফ, ও র‌্যাব ছাড়া অন্যান্য আইনÑশৃংখলা বাহিনীর সদস্য এবং কয়েকটি গোয়েন্দা সংস্থার মাঠ কর্মীরাও আক্রান্ত হচ্ছেন প্রতিদিন।
গত ২৪ ঘন্টায় বরিশাল ছাড়াও পটুয়াখালী ও বরগুনাতে ৮ জন করে, ভোলাতে ৩ এবং ঝালকাঠীতে দুজন ছাড়াও ৩ দিন পরে পিরোজপুরে আরো ১জন আক্রান্ত হয়েছে। এরফলে জেলাওয়ারী মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে, পটুয়াখালীতে ২৩৯, মৃত্যু হয়েছে ১৩ জনের। ভোলাতে আক্রান্তের সংখ্যা ১৮৭, মৃত্যু হয়েছে দু জনের। বরগুনায় আক্রান্ত ১৬৩, মৃত্যু হয়েছে দুই। পিরোজপুরে আক্রান্ত ১৩৪, মৃত্যু ৩। আর ঝালকাঠীতে আক্রান্ত ১২৫, মারা গেছেন ৬ জন।
এখন পর্যন্ত বরগুনা ও পিরোজপুর ছাড়া অন্য জেলাগুলোতে মৃত্যু হার জাতীয় পর্যায়ের চেয়ে অনেক বেশী।
দক্ষিণাঞ্চলের বিভিন্ন হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এ পর্যন্ত ১ হাজার ১০৭ জন রোগী চিকিৎসা গ্রহন করলেও ছাড়া পেয়েছেন ৫৬৬ জন। এর মধ্যে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ও করোনা ওয়াডোই ভর্তি হয়েছেন ৪৯৩ জন। যারমধ্যে আইসোলেশনে ৪৮ জন ও করোনা ওয়ার্ডে ২২জনের মৃত্যু ছাড়াও সুস্থ্য হয়ে ঘরে ফিরেছেন ৩৩০ জন। রবিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় হাসপাতালটির আইসালেশন ওয়ার্ডে নতুন ১০ জন ভর্তি ও ৫ জনকে ছাড়পত্র দেয়ার পরে চিকিৎসাধীন ছিল ৫০ জন। গত ২৪ ঘন্টায় এ ওয়ার্ডে মৃত্যু হয়েছে ৩ জনের। এছাড়া করোনা ওয়ার্ডে গত ২৪ ঘন্টায় নতুন কোন রোগী ভর্তি না হলেও চিকিৎসাধীন রয়েছে ৪৩ জন কোভিড-১৯ রোগী। এ ওয়ার্ডে ২৪ ঘন্টায় কেউ মারা যায়নি।
তবে দক্ষিণাঞ্চলের বৃহত এ চিকিৎসা সেবা প্রতিষ্ঠানটি ছাড়াও সংযূক্তশিক্ষা প্রতিষ্ঠিানটির বিপুুল সংখ্যক চিকিৎসক, নার্স ও চিকিৎসা কর্মী ইতোমধ্যে করোনা সংক্রমনের শিকার। যে সংখ্যাটা প্রতিদিন বাড়ছে আশংকাজনক হারে। ফলে অদুর ভবিষ্যতে দক্ষিণাঞ্চলের সর্ববৃহত এ হাসপাতালের চিকিৎসা সেবা কার্যক্রম কতটা নির্বিঘœ থাকবে তা নিয়ে ওয়াকিবাহাল মহলে সংশয় সৃষ্টি হয়েছে। তবে কতৃপক্ষ ‘সবকিছু ঠিকঠাক ভাবে চলছে ও চলবে’ বলে জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ