Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঠাসা সূচিতে উদ্বিগ্ন ফিফপ্রো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের অনাকাক্সিক্ষত বিরতির পর কম সময়ের মধ্যে বেশি ম্যাচ খেলতে গিয়ে চোট বাড়ছে ফুটবলারদের। তাদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন পেশাদার ফুটবলারদের সংগঠন ফিফপ্রো। সংস্থাটি গতপরশু এক বিবৃতিতে বলেছে, ঠাসা স‚চির মধ্যে প্রতিযোগিতার আয়োজকরা এখন পর্যন্ত খেলোয়াড়দের স্বাস্থ্য সুরক্ষার জন্য সুরক্ষা ব্যবস্থা চালু করতে ব্যর্থ হয়েছে। চোট বাড়ার জন্য অপর্যাপ্ত প্রস্তুতি ও ব্যস্ত সূচিকে দায় দিয়েছে ফিফপ্রো।
কোভিড-১৯ মহামারীর কারণে ইউরোপের অধিকাংশ দেশে চলতি মৌসুম বন্ধ ছিল প্রায় তিন মাস। আগামী জুলাইয়ের মধ্যে লিগ মৌসুম শেষ করার তাগিদ রয়েছে। এরপর আগস্টে শুরু হবে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে শুরু হওয়ার প্রক্রিয়ায় থাকবে ২০২০-২১ মৌসুম। এর মধ্যে আবার রয়েছে জাতীয় দলের ম্যাচ।
পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের খেলা শেষ করতে হবে চার মাসের জায়গায় তিন মাসে। ইউরোপে ছয় রাউন্ডের আন্তর্জাতিক ম্যাচ চার মাসের পরিবর্তে খেলতে হবে দুই মাসে, অক্টোবর ও নভেম্বরে। ফিফপ্রো বলেছে, খেলোয়াড়দের বর্তমান অধিকার খর্ব করার বদলে বরং ঠাসা স‚চিতে খেলোয়াড়দের স্বাস্থ্যের জন্য আরও ভালো এবং উদ্ভাবনী সুরক্ষা ব্যবস্থা করা তাদের দায়িত্ব, ‘গুরুত্বপূর্ণ হলো স্টেকহোল্ডাররা খেলোয়াড়দের সুরক্ষা দেবে এবং তাদের সেরাটা খেলার মত পরিস্থিতি তৈরি করে দেবে।’
পেশাদার ফুটবলারদের সংস্থাটি বলেছে, এর জন্য তারা ২০২৪ পর্যন্ত অপেক্ষা করতে পারে না, যে সময়ে নতুন আন্তর্জাতিক ক্যালেন্ডার প্রকাশ করা হবে। দুই মৌসুমের মাঝে খেলোয়াড়দের জন্য প্রায় তিন সপ্তাহের ছুটিসহ পাঁচ থেকে ছয় সপ্তাহ বিরতি চায় ফিফপ্রো। প্রতিযোগিতার ক্যালেন্ডারে পরিবর্তন এনে খেলোয়াড়দের এই অধিকারগুলো খর্ব হওয়ার মতো চাপ তৈরি করা গ্রহণযোগ্য নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিফপ্রো
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ