Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় জীবনরক্ষাকারী প্রথম ওষুধ ডেক্সামেথাসোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ৩:২৭ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসে জীবনরক্ষাকারী প্রথম ওষুধ ডেক্সামেথাসোন।বিজ্ঞানীরা বলছেন, ডেক্সামেথাসোন নামে সুলভ ও সহজলভ্য একটি ওষুধ করোনাভাইরাসে গুরুতর অসুস্থ রোগীদের জীবন রক্ষা করতে সাহায্য করবে।-বিবিসি

প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এই স্বল্প মাত্রার স্টেরয়েড চিকিৎসা একটা বড় ধরণের অগ্রগতি বলে জানিয়েছেন ব্রিটিশ বিশেষজ্ঞরা। তারা বলছেন , এই ওষুধ ব্যবহারে ভেন্টিলেটরে থাকা রোগীদের মৃত্যুর ঝুঁকি এক তৃতীয়াংশ কমানো যাবে। আর যাদের অক্সিজেন দিয়ে চিকিৎসা করা হচ্ছে , তাদের ক্ষেত্রে মৃত্যুর হার এক পঞ্চমাংশ কমানো যাবে ।

গবেষকরা বলছেন , ব্রিটেনে যখন করোনাভাইরাস মহামারি শুরু হয় , সেসময় যদি এই ওষুধ ব্যবহার করা সম্ভব হতো তাহলে পাঁচ হাজার পর্যন্ত জীবন বাঁচানো যেত। কারণ এই ওষুধ সুলভ । বিশ্বে এই ওষুধ নিয়ে সর্ববৃহৎ যে ট্রায়াল বা পরীক্ষা চালানো হচ্ছিল তার অংশ হিসাবে দেখা হচ্ছিল এই ওষুধ করোনাভাইরাসের চিকিৎসায়ও কাজ করবে কিনা ।

তারা বলছেন , বিশ্বের দরিদ্র দেশগুলোতে কোভিড - ১৯ রোগীদের চিকিৎসায় এই ওষুধ বিশালভাবে কাজে লাগতে পারে । ১৯৬০ দশক থেকে ডেক্সামেথাসোন রিউম্যাটিক সমস্যা , হাঁপানি , অ্যাজমা চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেক্সামেথাসোন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ