Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ অবিশ্বাস্যভাবে আগের দিনের অর্ধেক

মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে মৃত্যু হল দুজনের

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১:৪৩ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ আগের দিনের তুলনায় বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় অবিশ্বাস্যভাবে অর্ধেকেরও নিচে, ৩২’এ নেমে এসেছে। কোন মৃত্যু ছিলনা। তবে এসময়ে মোট কতজনের রক্তের নমুনা পরিক্ষা হয়েছে তা জানা যায়নি।

গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে ৬ জেলায় নতুন আক্রান্তের সংখ্যা ৩২-এ নেমে আসলেও আগের দিন তা ছিল ৮৪। বুধবারের পরিসংখ্যানে করেনা সংক্রমনে কোন মৃত্যু নেই বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। তবে এসময়ে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে মারা গেছেন দুজন। ইতোমধ্যে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনের সংখ্যা ১৭শ অতিক্রম করেছে। মৃত্যু হয়েছে ৩৪ জনের। তবে গত ২৪ ঘন্টায় আরো ২৭ জন সহ মোট ৪৪৫ জন সুস্থ্য হয়ে উঠেছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। গত ২৪ ঘন্টায় বরিশালে ১৯ জন ছাড়াও বরগুনাতে ৫ জন এবং পটুয়াখালী ও ঝালকাঠীতে আরো ৪ জন করে নতুন কোভিড-১৯ রোগী সনাক্ত হয়েছে।
গত ১৪ জুন দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা ৫৮ জনে হ্রাস পেলেও ২৪ ঘন্টা পরেই ১৫ জুন তা ১৩৩ জনে উন্নীত হয়। গত ২৪ ঘন্টায় বরিশাল জেলায় আক্রান্ত ১৯জনের মধ্যে মহানগরীতেই আক্রান্ত ১১। যার মধ্যে পুলিশ ও চিকিৎসকের সংখ্যাই বেশী। অপরদিকে সোনালী ব্যাংক মুলাদী শাখার ৫ কর্মী আক্রান্ত হয়েছেন। বরিশাল মহানগরী ছাড়াও গৌরনদী ও বাকেরগঞ্জেও বিভিন্ন সরকারীÑবেসরকারী ব্যাংকের একাধীক কর্মী ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন।

বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের ৬ জেলার বেশীরভাগ এলাকাই ইতোমধ্যে রেড জোনের অন্তভর্’ক্ত বলে স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলা সদর ইতোমধ্যে ২১ দিনের জন্য লক ডাউন করা হয়েছে। তবে বরিশাল মহানগরী লক ডাউন করার স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা এখনো কার্যকর হয়নি।
বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ও করোনা ওয়ার্ডে বুধবার সকাল পর্যন্ত ৮৪ জন চিকিৎসাধীন ছিল। যার মধ্যে করেনা ওয়ার্ডেই ছিল ৩৭ জন। গত ২৪ ঘন্টায় করেনা ওয়ার্ডে নতুন একজন ভর্তি হলেও সুস্থ্য হয়ে ঘরে ফিরেছেন ৭জন। অপরদিকে আইসোলেশন ওয়ার্ডে নতুন ৬জন ভর্তি হলেও সুস্থ্য হয়ে ছাড়া পেয়েছেন ৮জন। মৃত্যু হয়েছে দুজনের। বর্তমানে এ ওয়ার্ডে চিকিৎসাধীন আরো ৪৭ জন। এ নিয়ে হাসপাতালটির করেনা ওয়ার্ডে মোট ভর্তিভৃত ১৫৩ জনের মধ্যে ৯০ জন ছাড়া পেলেও মৃত্যু হয়েছে ২০ জনের। অপরদিকে আইসোলেশন ওয়ার্ডে মোট ভর্তিকৃত ২৭৪ জনের মধ্যে ছাড়া পেয়েছেন ১৬৯ জন। মৃত্যু হয়েছে ৪১ জনের।

দক্ষিণাঞ্চলের ৬টি জেলায় করোনা সংংক্রমিত ১ হাজার ৭০১ জনের মধ্যে এ পর্যন্ত সরকারী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন মাত্র ২৯৬ জন। বুধবার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলে কোভিড-১৯’এ আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যানুযায়ী বরিশালে মোট আক্রান্ত ৯৯৭, মৃত্যু হয়েছে ১৩জনের। পটুয়াখালীতে অক্রান্ত ১৯৬, মৃত্য হয়েছে ১০, ভোলা ও বরগুনাতে অক্রান্তের সংখ্যা ১৪০ জন করে। মৃত্যুও হয়েছে দু জন করে। পিরোজপুরে আক্রান্ত ১২৭, মৃত্যু হয়েছে ৩জনের। আর ছোট জেলা ঝালকাঠীতে ১০১ জন আক্রান্তের বিপরিতে মৃত্যু হয়েছে ৪ জনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ