Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চরম অর্থনৈতিক সংকটে লেবানন, চলছে বিক্ষোভ-প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১:৩৭ পিএম

অর্থনৈতিক সংকট চরমে পৌঁছানোয় লেবাননের হাজার হাজার বিক্ষুব্ধ মানুষ দ্বিতীয় দিনের মতো রাস্তায় নেমেছেন। মার্কিন ডলারের বিপরীতে লেবানিজ পাউন্ডের মান ব্যাপকভাবে কমে যাওয়া এবং করোনাভাইরাসের কারণে উদ্ভূত অর্থনৈতিক সংকট মোকাবিলায় সরকারি ব্যর্থতার প্রতিবাদ জানাচ্ছেন তারা। খবর বিবিসি।
এদিকে, রাজধানী বৈরুত এবং উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় পাথর নিক্ষেপ, কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়ার ঘটনা ঘটেছে।
এর আগে, ২০১৯ সালের অক্টোবর মাস থেকে লেবাননে অর্থনৈতিক সংকট, বেকারত্ব সরকারি অব্যবস্থাপনাকে কেন্দ্র করে তরুণদের 'হোয়াটসঅ্যাপ আন্দোলন' জোরদার হয়েছিল।
অন্যদিকে, লেবানিজ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে মুদ্রার মান নেমে যাওয়া ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংক অবিলম্বে বাজারে কিছু পরিমাণ মার্কিন ডলার নামাবে। এছাড়াও, ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ) এর সঙ্গে আলোচনাক্রমে এই অর্থনৈতিক সংকট কাটাতে ঋণ পাওয়ার চেষ্টাও করছে দেশটির সরকার।
ত্রিপোলি থেকে একজন বিক্ষোভকারী বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, যে কোনো মূল্যে তিনি একটা কাজ চান। এই সংকট কাটাতে সরকারের দেওয়া প্রতিশ্রুতির ওপর তিনি আস্থা রাখেন না।
প্রসঙ্গত, চলমান অর্থনৈতিক সংকটের মুখে লেবাননের প্রায় এক তৃতীয়াংশ মানুষ বেকার হয়ে পড়েছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে। লেবানিজ পাউন্ডের দাম ৭০ শতাংশ কমে গেছে। এরমধ্যে করোনা মহামারিতে দেশটিতে অর্থনৈতিক সংকট আরও তীব্র হয়েছে। দেশের ৬০ ভাগেরও বেশি তরুণ বেকার হয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ